বাজেটে সুদ ব্যয় বাড়ছে অস্বাভাবিক হারে

0

বাজেটে সুদ ব্যয় অস্বাভাবিক হারে বেড়ে চলেছে। গেল অর্থবছরে সুদ ব্যয় খাতে শতভাগ অর্থ ব্যয়ের পরিবর্তে ১১১ শতাংশ অর্থ খরচ করা হয়েছে। এর আগের অর্থবছরে এই হার ছিল ১০১ শতাংশ। চলতি অর্থবছরেও সুদ ব্যয়ের পরিস্থিতির তেমন কোনো উন্নতি হওয়ার লক্ষণ নেই বলে জানা গেছে।

অর্থ বিভাগের করা সাম্প্রতিক এক পরিসংখ্যানে দেখা গেছে, গত ২০২০-২০২১ অর্থবছরের মূল বাজেটে সুদ ব্যয় খাতে অর্থ বরাদ্দ ধরা ছিল ৬৩ হাজার ৮০১ কোটি টাকা; কিন্তু অর্থবছর শেষে এই ব্যয়ের পরিমাণ গিয়ে ঠেকেছে ৭০ হাজার ৫৮৭ কোটি টাকা, যা মূল বাজেটের চেয়ে ছয় হাজার ৭৮৬ কোটি টাকা বেশি। মূল বাজেট লক্ষ্যমাত্রার চেয়ে এই বৃদ্ধির হার ১১ শতাংশ বেশি। একইভাবে এর আগের অর্থবছরে অর্থাৎ, ২০১৯-২০২০ সালে সুদ ব্যয় খাতে বরাদ্দ ধরা হয়েছিল ৫৭ হাজার ৭০ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা বৃদ্ধি করে নির্ধারণ করা হয় ৫৭ হাজার ৬৬৪ কোটি টাকা। কিন্তু অর্থবছর শেষে এই খাতে ব্যয় করা হয় ৫৮ হাজার ৩১৬ কোটি টাকা, যা ছিল মোট বাজেটের ২২ শতাংশ।

সুদ ব্যয় বেড়ে যাওয়ার বিষয়ে মন্তব্য করতে যেয়ে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, গত দুই অর্থবছরে সুদ ব্যয়ের পেছনে মূল কারণ সঞ্চয়পত্র বিক্রি বেড়ে যাওয়া। ফলে এ খাত থেকে সরকারের বেশি করে ঋণ নেয়ার কারণে সুদের খরচও অনেক বেড়ে যায়। কারণ সঞ্চয়পত্রের সুদের হার অনেক বেশি। তিনি বলেন, এবার সুদ ব্যয় বাজেটের রক্ষিত লক্ষ্যমাত্রায় রাখা সম্ভব হতে পারে। কারণ সুদের হার কমিয়ে দেয়ার কারণে সঞ্চয়পত্রে বিক্রি চলতি অর্থবছরে বেশ কমে গেছে। তবে সামাজিক নিরাপত্তা খাতে ব্যয় বেড়ে গেলে সরকারকে বেশি করে ঋণ নেয়ার প্রয়োজন পরতে পারে। আর এতে করে সুদ ব্যয়ও শেষ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

উল্লেখ্য, চলতি ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে সুদ খাতে ব্যয় ধরা হয়েছে ৬৮ হাজার ৫৯০ কোটি টাকা।
চলতি ২০২০-২০২১ অর্থবছরে সংশোধিত বাজেটে সুদ খাতে ব্যয় ধরা হয়েছে ৬৩ হাজার ৮২৩ কোটি টাকা। মূল বাজেটে যা ছিল ৬৩ হাজার ৮০১ কোটি টাকা। সুদ ব্যয়ের মধ্যে অভ্যন্তরীণ সুদ খাতে ব্যয় ধরা হয়েছে ৫৮ হাজার ৫০০ কোটি টাকা এবং বৈদেশিক ঋণের সুদ ব্যয় ধরা আছে পাঁচ হাজার ৩২৩ কোটি টাকা।

২০১৯-২০২০ অর্থবছরে সুদ খাতে ব্যয় করা হয়েছে ৫৭ হাজার ৬৬৪ কোটি টাকা। এর মধ্যে অভ্যন্তরীণ খাতে সুদ ব্যয় হয়েছে ৫২ হাজার ৭৯৬ কোটি টাকা এবং বিদেশী ঋণের সুদ ব্যয় চার হাজার ৮৬৮ কোটি টাকা। এর আগের ২০১৮-১৯ অর্থবছরে অভ্যন্তরীণ খাতে সুদ ব্যয় ছিল ৪৫ হাজার ২৭৮ কোটি টাকা এবং বিদেশী সুদ ব্যয় তিন হাজার ৪৬৭ কোটি টাকা। ১৭-১৮ অর্থবছরে অভ্যন্তরীণ সুদ ব্যয় ৩৮ হাজার ১৬০ কোটি টাকা এবং বিদেশী ঋণের সুদ ব্যয় ছিল তিন হাজার ৬০৫ কোটি টাকা।

একইভাবে ১৬-১৭ অর্থবছরে এই ব্যয় যথাক্রমে ৩৮ হাজার ২৪০ কোটি টাকা এবং এক হাজার ৭১১ কোটি টাকা। ১৫-১৬ অর্থবছরে ৩০ হাজার ৪৪ কোটি টাকা ও এক হাজার ৬২৫ কোটি টাকা এবং ২০১৪-২০১৫ অর্থবছরে অভ্যন্তরীণ সুদ ব্যয় ছিল ২৯ হাজার ৪৩৬ কোটি টাকা এবং বিদেশী ঋণের সুদ ব্যয় হয়েছে এক হাজার ৫৩৭ কোটি টাকা।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com