‘মার্কিন নীতির জন্যই দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি’

0

দক্ষিণ চীন সাগর থেকে শুরু করে তাইওয়ান ও তালিবান ইস্যুতে সঙ্ঘাতের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকা ও চীন।

এ পরিস্থিতিতে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির জন্য ফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তীব্র আক্রমণ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবরে বলা হয়, প্রায় সাত মাস পর বৃহস্পতিবার কথা বলেন বাইডেন ও জিনপিং।

বিশ্লেষকদের মতে, এই আলোচনা যে দুই মহাশক্তির মধ্যে চলা ক্ষমতার লড়াই কিছুটা প্রশমিত করবে তা ভাবা ভুল হবে। কারণ, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথোপকথনের সময় উত্তেজনা চলছিল।

ফোনে বাইডেনকে কড়া ভাষায় আক্রমণ করে জিনপিং বলেন, ‘আমেরিকার চীন নীতির জন্যই দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমশ খারাপের দিকে এগিয়েছে। এর ফলেই দু’দেশের মধ্যে অত্যন্ত গভীর সমস্যা তৈরি হয়েছে।’

চীনের সরকারি সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’ এ বলা হয়, বাইডেনকে জিনপিং বলেন ‘দুই দেশ সঙ্ঘাতে গেলে এর ফল ভোগ করতে হবে বিশ্বকে। আবার দুই দেশ সহযোগিতা করলে সুফল পাবে পুরো পৃথিবী।’

এদিকে, হোয়াইট হাউস থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, শি জিনপিংয়ের সাথে ফোন আলোচনা হয়েছে প্রেসিডেন্ট বাইডেনের। দু’দেশের মধ্যে চলা প্রতিযোগিতা যেন সঙ্ঘাতে রূপ না নেয়, সেই বিষয়ে চীনা রাষ্ট্রপ্রধানের সাথে আলোচনা করেছেন তিনি। জলবায়ু পরিবর্তনসহ একাধিক বিষয়ে চীনের সাথে যোগাযোগ মজবুত করার বার্তা দিয়েছেন বাইডেন। একইসাথে, বিশ্বে শান্তি, উন্নতি ও স্থিতিশীলতা বজায় রাখার দিকে আমেরিকার দায়বদ্ধতার কথাও তুলে ধরছেন তিনি।

সূত্র : সংবাদ প্রতিদিন

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com