ভারতের লাদাখ সীমান্ত নিয়ে ফের উত্তপ্ত অবস্থান চীন-ভারতের

0

ভারতের লাদাখ সীমান্ত নিয়ে ফের উত্তপ্ত অবস্থান চীনভারতের। প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানো নিয়ে আজ শনিবার কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসছে দেশ দুটি। এর আগে ১১ বার বৈঠক করেছেন দুই দেশের সামরিক কমান্ডারেরা। স্থানীয়সময় আজ সকাল সাড়ে ১০টা নাগাদ প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চীনা এলাকায় মলডোতে এই বৈঠক হওয়ার কথা রয়েছে।সংবাদ মাধ্যম দ্য হিন্দু খবর জানিয়েছে।

দ্য হিন্দু বলছে, হট স্প্রিংস গোগরা হাইট থেকে সেনা সরানো নিয়ে চীন ভারতের মধ্যে এই বৈঠক। এর আগেও কয়েক দফায়বৈঠক হয়েছে। কিন্তু, কোনো সমাধান মেলেনি। তবে, আজকের বৈঠক ঘিরে যথেষ্ট আশা জাগছে। ধারণা করা হচ্ছে, হট স্প্রিংস গোগরা হাইটএই দুই পয়েন্টে সেনা সরানো নিয়ে একটা সমঝোতায় আসবে দুই দেশ।

হট স্প্রিংস গোগরা হাইটে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দুদেশের ৮০ থেকে ১০০ সেনা মোতায়েন থাকে বলে জানা যায়। তবে, আজকের বৈঠকে সবচেয়ে যে বিষয়টির ওপর নজর থাকবে, তা হলো দেপসাং। এই জায়গা থেকে চীন সেনা সরাতে রাজি হয় কিনা, সেদিকে নজর রাখছে ভারত।

সেনা সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম আনন্দবাজার বলছে, ভারত সেনা সরাতে রাজি আছে। তবে, সমান সংখ্যক সেনাসরালেই কেবল পথে হাঁটবে নয়াদিল্লি।

এক বছরের বেশি সময় ধরে পূর্ব লাদাখে পরিস্থিতি উত্তপ্ত। বহু বার সেনা সরানো সমঝোতার জন্য বৈঠক করা হয়েছে দুইদেশের শীর্ষ পর্যায়ে। কিন্তু তারপরও দেখা গেছে চীন সেনা সরায়নি। ফলে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বার বার পরিস্থিতি উত্তপ্ত হয়েছে।রাজনৈতিক সেনা পর্যায়ে দুই দেশের অনেক বৈঠকের পর প্যাংগং হ্রদ এলাকা থেকে গত মাসে সেনা সরিয়ে নেয় ভারতচীন।তবে, নতুন করে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে হট স্প্রিংস গোগরা হাইট।

গত ১৪ জুলাই তাজিকিস্তানে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রীএস জয়শঙ্কর। সেখানে সিদ্ধান্ত হয় পরবর্তী সেনা কমান্ডার পর্যায়ের বৈঠক দ্রুত ডাকা হবে। এরপরই আজকের এই বৈঠক ডাকা হলো।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com