সরকারের ব্যর্থতায় সিন্ডিকেট মাফিয়ারা চামড়া শিল্পকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে: ন্যাপ

0

গত কয়েক বছরের মতো এবারও চামড়া শিল্প রক্ষায় সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে। সরকারের ভুলনীতির কারণে সিন্ডিকেটচামড়া শিল্পকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে।

শুক্রবার (২৩ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি মহাসচিব এমগোলাম মোস্তফা ভুইয়া এসব কথা বলেন।

তারা বলেন, বিশ্ব বাজারের চাহিদানুযায়ী চামড়ার মূল্য বাড়ার কথা থাকলেও কয়েক বছর ধরে ঘটেছে সম্পূর্ণ উল্টো।

গত কয়েক বছরে কোরবানির পশুর চামড়ার মূল্যের বিপর্যয় থেকে উত্তরণের জন্য কোনো ধরনের কার্যকর উদ্যোগ সরকার গ্রহণকরতে পারেনি। চামড়ার ন্যায্য মূল্য না পেয়ে অনেককে চামড়া মাটিতে পুঁতে ফেলতে দেখা গেছে।

অনেক মৌসুমি ব্যবসায়ী চামড়া কিনে ন্যায্যমূল্যে বিক্রি করতে না পারায় সর্বস্বান্ত হয়েছেন। এর পেছনে কাজ করেছে একটি সংঘবদ্ধ সিন্ডিকেট।

অথচ সরকার সেদিকে কোনো নজর দিচ্ছে না, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাও গ্রহণ করছে না।

তারা আরও বলেন, ১০ বছর আগে কোরবানির গরুর একটা চামড়ার দাম ছিল এক হাজার থেকে এক হাজার ৮০০  টাকা।এখন সেই চামড়ার দাম মাত্র ৫০ থেকে ১০০ টাকা। অন্যদিকে চামড়াজাত সব পণ্যের মূল্য বেড়েছে কয়েকগুণ। জনমনে প্রশ্নআসলে হচ্ছেটা কি? চামড়া ব্যবসায়ী সিন্ডিকেট মাফিয়াদের দখলদারিত্বের কাছে কি সরকার অসহায়? এই প্রবণতা অব্যাহতথাকলে বাংলাদেশের চামড়া শিল্প ধ্বংস হবে এবং বিদেশি কোম্পানির পোয়াবারো।

তারা বলেন, বছরও চামড়ার ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়েছে বিক্রেতারা, কোথাও কোথাও নামমাত্র মূল্যে বিক্রি হয়েছে।করোনায় বিপর্যস্ত দেশের নিম্নবিত্ত মানুষের কোনো দায়িত্ব নিতে সরকার ব্যর্থ হয়েছে। তার ওপর সিন্ডিকেটের মাধ্যমে কোরবানির পশুর চামড়া থেকেও গরিব মানুষের হক নষ্ট করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com