জাতিসঙ্ঘের সরাসরি তত্ত্বাবধানে নির্বাচন চান ভিপি নুর

0 ১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর জাতিসঙ্ঘের সরাসরি তত্ত্বাবধানে নির্বাচন চান। তিনি মনে করেন জগণের কাঙ্খিত উন্নয়ন চাইলে এই ব্যবস্থা ছাড়া সামনে এগোনো সম্ভব না। নুর বলেন, দীর্ঘদিন ধরে দেশে রাজনৈতিক সঙ্কটচলছে। আজকে সিরিয়ার নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়ন যুক্তরাষ্ট্র বলছে সেখানে জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে একটি নির্বাচন দেয়া দরকার। সে ক্ষেত্রে আমার মনে হয় দেশের রাজনীতিবিদ বিশিষ্ট জনদের এই বিষয়টি সামনে আনা উচিৎ। হয় তত্বাবধায়ক সরকার ব্যাবস্থা ফিরিয়ে আনা এবং তার মাধমে রাজনৈতিক সঙ্কট নিরসন করে অবাদ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা ফিরিয়ে আনা অন্যথায় জাতিসঙ্ঘের সরাসরি তত্ত্বাবধানে নির্বাচন করা। তাহলেই কেবল আমরা সেই জনগণের কাঙ্খিত বাজেট বা আমরা যেই উন্নয়ন চাই তা দেখতে পাবো।

বৃহস্পতিবার বেলা ১২ টায় ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে এক আলোচনা সভায়তিনি মন্তব্য করেন। সচেতন নাগরিকদের দৃষ্টিতে ২০২১২০২২ জাতীয় বাজেটের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভিপি নুরুল হক নুর বলেন, বর্তমানে যে সংসদ চলছে আমি এটাকে বৈধ মনে করি না। একটা বাজেট দিয়েছে তাই আমরা প্রতিক্রিয়া দিচ্ছি। এই তথা কথিত সংসদেও আলোচনা হয়েছে যে, মন্ত্রণালয়কে দুর্নীতির ডিপো হিসেবে আখ্যায়িত করেছে। সেই দুর্নীতিবাজ স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এমনকি যারা দুর্নীতির খবর প্রকাশ করেছে তাদের গলা চেপে ধরছে, কারা? আমলারা যারা এই বিনা ভোটের সরকারকে ক্ষমতায় রেখেছে।

এই বাজেট ঘোষণার নৈতিক ভিত্তি এই বিনা ভোটের সরকারের নেই উল্লেখ করে তিনি বলেন, যতটুকু ঘোষণা করেছে আমরা একটা দাবি জানাবো মাত্র। যে ক্ষেত্রে যতটুক বরাদ্দ দেয়া হয়েছে তা যেন নিশ্চিত করা হয়। দুর্নীতি রোধে যেন কার্যকর ব্যবস্থা নেয়া হয়।

নুর বলেন, যখন আমরা জনগণের সরকার প্রতিষ্ঠা করতে পারবো সেটা হোক গণআন্দোলনের মধ্য দিয়ে। কিংবা নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে বা তত্ত্বাবধায়ক সরকারের অধিনে, কিংবা জাতিসঙ্ঘের অধিনে সেই নির্বাচনের মধ্য দিয়ে আমরা যেইবাংলাদেশ পাবো তখন আমরা জনগণের কাঙ্ক্ষিত বাজেট নিয়ে হয়তো আমরা আলোচনা করতে পারবো।

গণস্বাস্থ্য কেন্দ্রের গণমাধ্যম উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন গণস্বাস্থের ট্রাষ্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়দ সাকি, তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবংঅর্থনীতিবিদ . হোসেন জিল্লুর রহমান, অর্থনীতিবিদ ডা. রেজা কিবরিয়া, ভার্চুয়ালি অংশ নেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com