আসাদ সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হয়নি বলে অভিযোগ বিরোধী দল ও পশ্চিমা বিশ্বের

0

টানা চতুর্থ মেয়াদে সিরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বাশার আলআসাদ। তিনি ৯৫ দশমিক শতাংশ ভোট পেয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে গত বুধবারের নির্বাচন মোটেও সুষ্ঠু হয়নি বলে অভিযোগ করেছে বিরোধী দল পশ্চিমাবিশ্ব।

বৃহস্পতিবার সিরিয়ার সংসদীয় প্রধান হাম্মুদা সাব্বাগ সংবাদ সম্মেলনে ঘোষণা দেন, এবারের নির্বাচনে ভোট পড়েছে ৭৮শতাংশ। এতে ভোটাধিকার প্রয়োগ করেছেন কোটি ৪২ লাখ ৩৯ হাজার মানুষ। এর মধ্যে আসাদ একাই পেয়েছেন কোটি ৩৫লাখ ৪০ হাজার ৩৬০ ভোট।

নির্বাচনে বাশার আলআসাদের বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন বিরোধী নেতা মাহমুদ আহমাদ মারেয়ি এবং সাবেক মন্ত্রী আব্দুল্লাহসাল্লুম আব্দুল্লাহ। বুধবারের নির্বাচনে মারেয়ি লাখ ৭০ হাজার ২৭৬টি এবং আব্দুল্লাহ লাখ ১৩ হাজার ৯৬৮ ভোট পেয়েছেন বলে জানানো হয়েছে।

তবে জার্মানি, ফ্রান্স, ইতালি, ব্রিটেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা অভিযোগ করেছেন, আসাদ সরকারের অধীনে এই নির্বাচনএকেবারেই স্বচ্ছ ছিল না। তুরস্কও সিরিয়ার এই নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ করেছে।

বিতর্কিত নির্বাচনে জয়ের মাধ্যমে আরও সাত বছরের জন্য সিরিয়ার ক্ষমতায় থাকছেন বাশার আলআসাদ। তার বাবাহাফেজ আল আসাদ ৩০ বছর সিরিয়া শাসন করেছেন। তার মৃত্যুর পর ২০০০ সাল থেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন বাশার।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com