পঞ্চম ধাপের পৌর নির্বাচন রবিবার

0 ৪৫

পৌর নির্বাচনের পঞ্চম ধাপে রবিবার (২৮ ফেব্রুয়ারি) ২৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এ উপলক্ষে নির্বাচনি এলাকায় পুলিশ, র‍্যাব ও বিজিবির বাড়তি সদস্য মাঠে নেমেছেন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) মধ্য রাতে শেষ হয়েছে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। একইদিন দেশের চারটি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং ১৪টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় গত ১৯ জানুয়ারি তফসিল ঘোষণা করা হয়। পরর্বতীতে অন্য ধাপ থেকে এ ধাপে যুক্ত হয় সৈয়দপুর পৌরসভা। অপরদিকে উচ্চ আদালতের রায়ের কারণে যশোর পৌরসভার ভোট স্থগিত করা হয়। চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র ও কাউন্সিলরসহ সকল পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন। ভোটগ্রহণের আগমুহূর্তে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নির্বাচন কমিশন। সবমিলিয়ে ২৯টি পৌরসভায় রবিবার ভোট হতে যাচ্ছে। সবকটি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া হবে।

পঞ্চম ধাপের পৌরসভাগুলোতে মেয়র পদে একশ’ জন, সাধারণ ওয়ার্ডে এক হাজার ৩১৮ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৩৬৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব পৌরসভায় ৬৩৭টি ভোটকেন্দ্র ও চার হাজার ৩২৩টি ভোটকক্ষ রয়েছে। ভোটার রয়েছেন ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন, যাদের মধ্যে পুরুষ সাত লাখ সাত হাজার ৭৭৫জন ও নারী ৭ লাখ ২৭ হাজার ২৯৭জন। তবে এই হিসাব থেকে দেওয়ানগঞ্জ পৌরসভার হিসাব বাদ যাবে।

একইদিন চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড, ঝিনাইদহের শৌলক্থপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড, পিরোজপুরের স্বরূপকাঠী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড এবং সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ভোট হবে। এছাড়া রাজশাহীর পবা, ফরিদপুরের মধুখালী এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com