শতভাগ পাশে এইচএসসির ফল আজ

0

করোনায় পরিবর্তিত পরিস্থিতিতে গত বছর এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এর মধ্যেই জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে আজ এইচএসসির ফল প্রকাশ করা হবে। গত বছরে ফেল করা শিক্ষার্থীরাও এবার পরীক্ষার্থী ছিল। তাদেরও পাস করিয়ে দেওয়া হয়েছে। সেই হিসাবে এবার শতভাগ পরীক্ষার্থীই পাশের মুখ দেখছে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইনে অনুষ্ঠানে যুক্ত থাকবেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুষ্ঠানে বক্তৃতা করবেন এবং প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে ফল গ্রহণ করবেন। এবারে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল।

পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করায় ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরে সরকার পরীক্ষা ছাড়াই মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমান শ্রেণির ফল প্রকাশের সিদ্ধান্ত নেয়। ফল দেওয়ার ক্ষেত্রে জেএসসির ফল থেকে ২৫ শতাংশ এবং এসএসসির ফল থেকে ৭৫ শতাংশ নিয়ে গড় করে এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে।

সাধারণত ৪০ দিন সময় লাগে এইচএসসি পরীক্ষা নিতে। আর ফল প্রকাশে লাগে ৬০ দিন। সেই হিসাবে জুলাইয়ের মাঝামাঝি শিক্ষার্থীরা ফল হাতে পায়। পরে ভর্তি হয় বিশ্ববিদ্যালয়ে। সেই হিসাবে নির্ধারিত সময়ের সাড়ে ৬ মাস পর ফল পাচ্ছে শিক্ষার্থীরা।

এই ফল তৈরি ও প্রকাশে আইনগত জটিলতা দেখা দিয়েছিল। এ কারণে ডিসেম্বরে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের সিদ্ধান্ত থাকলেও তা সম্ভব হয়নি। পরে সরকার তিনটি বোর্ডের আইন সংশোধন করে, যা সংসদে পাশ হয়েছে।

এর ভিত্তিতেই আজ ফল দেওয়া হচ্ছে। ঢাকা শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার বলেন, পরীক্ষার ফল বহু আগেই আমরা তৈরি করে রেখেছিলাম। আইনি ভিত্তির জন্য এতদিন অপেক্ষা করি। কারিগরি কমিটির তৈরি করা নীতিমালার আলোকে ফল প্রণীত হয়েছে।

ফল সামনে রেখে শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত পুরোপুরি নিষিদ্ধ করেছে শিক্ষা মন্ত্রণালয়। শুক্রবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এবার ফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না।

যারা মুঠোফোনের খুদেবার্তার মাধ্যমে ফলাফল পেতে ইচ্ছুক তাদের ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে : HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফল পৌঁছে যাবে। টেলিটক ওয়েবসাইট www.educationboardresults.gov.bd-এ ফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com