সৌরভের আউট নিয়ে সন্দেহ আছে, ২০ বছর পর জানালেন ইনজামাম!

0

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। এমনই এক ম্যাচে ১৯৯৯-২০০০ মৌসুমে ভারত সফরে চেন্নাই টেস্টে ভারতকে ১২ রানে হারিয়েছিল পাকিস্তান।সেবার ভারতের মাটিতে দুই টেস্টের সিরিজে প্রথমটিতে নাটকীয় জয় পেয়েছিল ওয়াসিম আকরামের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট দল।

তবে সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে সৌরভ গাঙ্গুলীর বিতর্কিত আউট নিয়ে ঝড় বয়ে গিয়েছিল! আর সেই ঘটনার ২০ বছর পর পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক ইউটিউবে এক সাক্ষাতকারে জানালেন, সৌরভের ওই ক্যাচটি ঠিকমতো ধরেছিল কিনা সেটা নিয়ে তার সন্দেহ আছে।

১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে চেন্নাই টেস্টে চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে ভারতের সামনে ২৭১ রানের টার্গেট ছিল। রান তাড়া করতে নেমে শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে ভারত। একমাত্র ব্যতিক্রম ছিলেন শচীন টেন্ডুলকার। পিঠে ব্যথা নিয়ে তিনি ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন। শেষ পর্যন্ত ১২ রানে ম্যাচটি হারে ভারত। আর দ্বিতীয় ইনিংসে সৌরভ গাঙ্গুলীর ক্যাচটি ঠিকমতো নেওয়া হয়েছিল কিনা সেটা নিয়ে বিতর্ক থেকে যায়।

রবীচন্দ্রন অশ্বিনের সঙ্গে ইউটিউব শো- ‘ডিআরএস উইথ অ্যাশ’ অনুষ্ঠানে এসে ইনজামাম উল-হক ১৯৯৯ সালের ভারত সফরের স্মৃতিচারণা করেন। অশ্বিন প্রশ্ন করেন, সেদিন সিলি পয়েন্টে সৌরভ গাঙ্গুলী একটা শট খেলেছিলেন। আর সেই ক্যাচ নিয়ে মঈন খান আউটের আবেদন করেছিলেন। সেটা নিয়ে অনেক বিতর্কও হয়েছিল। আসলে এখন পর্যন্ত আমরা জানি না যে সেটা আউট ছিল কিনা? কারণ সেই সময় এত ভালো মানের ক্যামেরা ছিল না।

এর উত্তরে ইনজামাম বলেন, ‘দুটি মানুষ এই ঘটনায় জড়িত ছিল। একজন আজহার মাহমুদ আর অন্যজন মঈন খান। যখন সৌরভ বলটা মেরেছিল তখন আজহার মাহমুদ প্রথম আটকায়। এরপর মঈন খান ক্যাচ ধরে। আমি স্পষ্টভাবে বলতে পারব না যে আজহার ওই টেস্টে খেলেছিল কিনা। যতদূর মনে আছে দ্বিতীয় ইনিংসে আমি অসুস্থ থাকায় আজহার আমার বদলি হিসেবে ফিল্ডিং করছিল। আমি মাঠে ছিলাম না। কিন্তু আমি বলতে পারি ওই ক্যাচটা নিয়ে সন্দেহ আছে। ‘

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com