ঢাবির ঘ ইউনিটে ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষকরা

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা বহাল রখার পক্ষে মত দিয়েছেন সামাজিক বিজ্ঞান অনুষদটির অধিকাংশ শিক্ষকরা। 

সোমবার (০৯ নভেম্বর) সন্ধ্যায় ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত অনুষদের এক সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক সাদেকা হালিম।  এতে অনুষদের ‘স্বাতন্ত্র্য বজায় রাখার ব্যাপারে সম্মিলিত সিদ্ধান্ত’ বলে অভিহিত করেছেন সাদেকা হালিম।

এরআগে গত রবিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট ও চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত হয়। 

সভায় উপাচার্জ মু. আখতারুজ্জামানের প্রস্তাবের আলোকে এ সিদ্ধান্তটি হয়।  উপাচার্য প্রস্তাব করেন, উচ্চমাধ্যমিকে শিক্ষার্থীরা যে তিন ধারায় (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) পড়াশোনা করেন, তার আলোকেই তিনটি ইউনিট করে ভর্তি পরীক্ষা নেওয়া যেতে পারে।  সে ক্ষেত্রে ঘ ও চ ইউনিট বন্ধ হবে। সভায় বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা হয়।  সেখানে বেশির ভাগ ডিন উপাচার্যের প্রস্তাবের পক্ষে মত দেন।  তবে একাডেমিক কাউন্সিলে আলোচনার পর বিষয়টি চূড়ান্ত হবে। 

সামাজিক বিজ্ঞান অনুষদ ভারপ্রাপ্ত ডিন সাদেকা হালিম বলেন, ডিনস কমিটির রবিবারের সভায় উপাচার্যের ওই প্রস্তাবের বিষয়ে আগে থেকে আমরা কিছুই জানতাম না।  সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকেরাও এমন প্রস্তাবে আশ্চর্য হয়েছেন।  তাই শিক্ষকদের পক্ষ থেকে ডাক আসার পর  ভার্চ্যুয়াল এ মিটিংয়ের আয়োজন করা হয়েছে। 

সাদেকা হালিম এর সভাপতিত্বে ভার্চ্যুয়াল এই সভায় ৬০ জনের বেশি অধ্যাপক যোগ দেন।  সাদেকা হালিম বলেন, ‘সামাজিক বিজ্ঞান অনুষদের স্বাতন্ত্র্য বজায় রেখে ভর্তি পরীক্ষার ইউনিট রাখার ব্যাপারে সভায় সম্মিলিত সিদ্ধান্ত হয়েছে।  একাডেমিক কাউন্সিলের সভায় অনুষদের শিক্ষকেরা আমাদের অনুষদের স্বাতন্ত্র্যের পক্ষেই বক্তব্য রাখবেন।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com