খেলাপি ঋণ মওকুফে আমরা যত উৎসাহী, টিকা তৈরিতে ততটা নই: মেনন

0

ঋণ খেলাপিদের হাজার কোটি টাকা মওকুফে আমরা যত উৎসাহী, করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার বা ট্রায়ালের জন্য বিনিয়োগে তত উৎসাহী নই বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন।

শনিবার (১২ সেপ্টেম্বর) ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর কমিটির সভায় অনলাইন মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ মন্তব্য করেন।

রাশেদ খান মেনন বলেন, খেলাপিদের ঋণ হাজার কোটি টাকা মাওকুফ বা পুনঃতফসিল করতে আমরা যত উৎসাহী এবং দ্রুত ব্যবস্থা গ্রহণ করি, করোনার ভ্যাকসিন আবিষ্কার বা ট্রায়ালে তত উৎসাহী নই। পশ্চিমা দেশগুলো এমনকি পাশের দেশ ভারতও নিজের ভ্যাকসিন আবিষ্কারে সরকার থেকে সহযোগিতা করছে। সেখানে বাংলাদেশের গবেষকরা ভ্যাকসিন আবিষ্কারের হিউম্যান ট্রায়াল পর্যায়ে আছে বলে দাবি করলেও সে ব্যাপারে কারও উৎসাহ দেখি না। সরকার কোনো সহযোগিতা করছে কি-না জানা নেই।

‘এখন ভ্যাকসিন আনার কথা বলা হচ্ছে, তখন সেটা কতখানি বাণিজ্যিক, কতখানি মানবিক সাহায্য সেটাও পরিষ্কার নয়। কিন্তু দেশে করোনা নিয়ে যে অনৈতিক বাণিজ্য হলো, দুর্নীতি হলো এবং এখনও অব্যাহত আছে, ভ্যাকসিন নিয়ে সেটা হবে না তা বলা যায় না। আগামী বছরের শুরুতেও যদি ভ্যাকসিন পাওয়া যায়, তা দেশের গরিব মানুষ দূরে থাক, মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকবে না। ’

করোনাকালে স্বাস্থ্য খাতের দুর্নীতি প্রসঙ্গে মেনন বলেন, মানুষকে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরতে হবে, নিরাপদ শারীরিক দূরত্ব মানতে হবে। করোনা ভাইরাসের সংক্রমণ স্বাস্থ্যখাতের দুর্নীতি ও ভঙ্গুর অবস্থার যে চিত্র বেরিয়ে এসেছে তার অবসানের কোনো লক্ষণ নেই। বরং ওই দুর্নীতিবাজরাই জেঁকে বসে আছে। স্বাস্থ্যখাতের পুনর্গঠনে কর্তৃপক্ষকে বাধ্য করতে পারে।  
ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর কমিটির সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে সভায় আলোচনা করেন কিশোর রায়, জাহাঙ্গীর আলম ফজলু, মো. তৌহিদ, কাজী আনোয়ারুল ইসলাম টিপু, বাবুল খান, শাহানা ফেরদৌসি লাকী, মুর্শিদা আখতার, কাজী মাহমুদুল হক সেনা, শিউলি শিকদার, আব্দুল আহাদ মিনার, তপন সাহা, তাপস দাস, ওমর ফারুক সুমন প্রমুখ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com