মাস্ক ও মুখের যত্ন

0

দীর্ঘসময় মাস্ক পরলে ত্বকে নানা ধরনের সমস্যা হতে পারে। মাস্ক পরার পর কীভাবে ত্বকের যতœ নেবেন, জানালেন রেড বিউটি স্যালনের আফরোজা পারভীন

 নাক-মুখ মাস্ক দিয়ে ঢেকে রাখার ফলে ওই অংশে খুব ঘাম হতে থাকে। যাদের ব্রণের সমস্যা থাকে তাদের মুখের এই অংশে ব্রণ বেড়ে যেতে পারে। তাই বাড়িতে ফিরে মাস্ক খোলার পর ত্বক ফেসওয়াশ দিয়ে ভালো করে পরিষ্কার করে ফেলতে হবে। যাতে ত্বকের লোমকূপ পরিষ্কার থাকে। এছাড়া চন্দন বেটে ব্রণের ওপরে লাগাতে পারেন। এছাড়া ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে হালকা ময়েশ্চারাইজার লাগাতে পারেন। বেশি ঘাম হলে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে নিতে পারেন। সুতি বা নিট কাপড়ের তৈরি মাস্ক পরতে পারেন, গরম কম লাগবে।

 যাদের ত্বক স্পর্শকাতর তারা মাস্ক পরলে ত্বকে লাল দাগ বা র‌্যাশ হওয়ার আশঙ্কা থাকে। অনেক সময় বিভিন্ন জায়গায় চুলকায়, আঁশের মতো চামড়া উঠতে থাকে। মাস্কের মেটেরিয়ালের সঙ্গে ত্বকের বিক্রিয়ায় এমন হয়ে থাকে। বাড়ি ফিরেই মাস্ক খুলে ফেলুন। ঠা-া পানিতে মুখ ধুয়ে নিন। তারপর অ্যালোভেরা জেল লাগিয়ে নিলে ধীরে ধীরে লালচে ভাব কেটে যাবে।

  মাস্ক পরে সূর্যের আলোতে বেরোলে মাস্কের বাইরে

থাকা অংশে সানবার্ন হতে পারে। ফলে মুখের দুই অংশের দুই রকম রং হওয়ার আশঙ্কা থাকে। যেহেতু মাস্ক পরা বন্ধ করার উপায় যখন নেই, তাই এ থেকে বাঁচার একটাই উপায়, পুরো মুখ ঢেকে রাখা। বাইরে বেরোলে মাস্ক ছাড়াও সুতির নরম স্কার্ফ বা ওড়না দিয়ে পুরো মুখ আর মাথা জড়িয়ে নিন। চোখে পরুন রোদচশমা। তাতে কভিড থেকেও বাঁচবেন, আবার আপনার অমূল্য ত্বককেও বাঁচাতে পারবেন।

মাস্ক পরার আগে ও পরে

  ভেজা মাস্ক থেকে ত্বকে সংক্রমণ হতে পারে, প্রদাহ তৈরি হতে পারে। বাইরে বের হলে সঙ্গে দু-তিনটি বাড়তি মাস্ক রাখুন। ভিজে গেলে বদলে নিন।

 মুখে ক্রিম বা ময়েশ্চারাইজার মেখে তারপর মাস্ক পরবেন।

  মাস্ক পরলে আপনার মুখ ঘামবেই। তার ওপর মুখে ভারী মেকআপ করলে তা ঘামের সঙ্গে মিশে ত্বকে বিক্রিয়া করতে পারে। তাই মেকআপ খুব হালকা রাখুন, ফাউন্ডেশন, কমপ্যাক্ট যতটা সম্ভব কম মাখুন।

  মুখ নিয়মিত পরিষ্কার করে টোনার আর ময়েশ্চারাইজার লাগিয়ে রাখুন। অ্যালোভেরা বেসড টোনার আর ময়েশ্চারাইজার ত্বক স্নিগ্ধ রাখবে।

 ত্বকে লালচে দাগ বা র‌্যাশ হলে পাতলা কাপড়ে বরফ মুড়ে লাল হয়ে যাওয়া অংশে ধীরে ধীরে লাগালে আরাম পাবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com