ফিনল্যান্ড-সুইডেনে শক্তি বাড়ালে ন্যাটোকে কড়া জবাব: পুতিন

0

স্ক্যান্ডিনেভিয়ার দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে দেশটিতে ন্যাটো সামরিক অবকাঠামো গড়ে তুললে তার জবাব দিবে রাশিয়া।

ইউক্রেনে হামলার নিজেদের নিরাপত্তাহীনতার কথা সামনে এনে ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার প্রতিবেশী ফিনল্যান্ড। দীর্ঘদিন আলোচনার পর রোববার আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছে দেশটির সরকার। একই পথে হাঁটছে আরেক নর্ডিক দেশ সুইডেনও।

সোমবার এ নিয়ে প্রথমবারের মতো প্রতিক্রিয়া জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কোতে কালেক্টিভ সিকিউরিটি ট্রিয়েটি অর্গানাইজেশনের সম্মেলনে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, ‘সুইডেন ও ফিনল্যান্ডে ন্যাটোর বিস্তার রাশিয়ার জন্য সরাসরি হুমকি নয়। তবে এই অঞ্চলে সামরিক স্থাপনার বিস্তার ঘটালে তা অবশ্যই আমাদের প্রতিক্রিয়া উস্কে দিবে।’

রাশিয়া নেতৃত্বাধীন এই জোটে রয়েছে বেলারুশ, আর্মেনিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান ও তাজিকিস্তান। জোটের নেতাদের উদ্দেশ্যে পুতিন বলেন, ‘প্রতিক্রিয়া কী হবে সেটি নির্ভর করবে তারা কী ধরনের হুমকি তৈরি করে তার উপর।’

পশ্চিমা দেশগুলো ‘বিনা কারণে’ সমস্যা তৈরি করছে উল্লেখ করে তিনি বলেন, ‘‘আমরাও সেই অনুযায়ীই প্রতিক্রিয়া জানাব।’’

নর্ডিক দেশগুলোতে ন্যাটোর সামরিক শক্তি বিস্তারে রুশ প্রতিক্রিয়া কী হতে পারে সে বিষয়ে এখনও ক্রেমলিনের কাছ থেকে কোনো ইঙ্গিত মেলেনি।

তবে পুতিনের ঘনিষ্ঠদের একজন সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ গত মাসে জানিয়েছেন, এক্ষেত্রে ইউরোপের ভিতরে ছিটমহল কালিনিনগ্রাদে পরমাণু অস্ত্র ও হাইপরাসনিক ক্ষেপণাস্ত্র স্থাপন করতে পারে রাশিয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com