আল আকসার খতিবের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা ইসরাইলের

0

ফিলিস্তিনের রাজধানী আল কুদসে (জেরুসালেম) অবস্থিত মুসলিমদের প্রথম কিবলা মসজিদুল আকসার খতিব শায়খ ইকরিমা সাবরিকে চার মাসের জন্য দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইল।

স্থানীয় সময় রোববার বিকেলে ‘রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য সত্যিকারের হুমকি’ বিবেচনা করে ৮৩ বছর বয়সী এই আলেমকে নিষেধাজ্ঞা দেয় অবৈধ দেশটি।

শায়খ ইকরিমা সাবরির অফিস সূত্রে বলা হয়, ইসরাইলি গোয়েন্দারা দখলদার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আইলেদ সাকেদ স্বাক্ষরিত সিদ্ধান্তটি শায়খের কাছে হস্তান্তর করেছে। তাতে শায়খ সাবরিকে চার মাস দেশত্যাগে বিরত থাকতে বলা হয়। নিষেধাজ্ঞার কারণ হিসেবে বলা হয়- তিনি ‘রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য সত্যিকারের হুমকি’ তৈরি করতে পারেন।

তবে এই নিষেধাজ্ঞার প্রতিউত্তর অত্যন্ত সাহসিকতার সাথে দিয়েছেন আল আকসার প্রধান খতিব ও আল কুদসের সর্বোচ্চ ইসলামিক পরিষদের চেয়ারম্যান শায়খ ইকরিমা সাবরি।

এক টুইটবার্তায় তিনি বলেন, ‘আমাদের ওপর আল্লাহর অনুগ্রহ যে, তিনি আমাদের মসজিদুল আকসার সাথে সম্পর্কের নেয়ামত দ্বারা সম্মানিত করেছেন। আল্লাহর ইচ্ছা ছাড়া কখনোই আমরা বরকতময় এ ভূমি ত্যাগ করব না।’

শায়খ সাবরি আরো লিখেন, ‘এই অন্যায় সিদ্ধান্ত আমার অবস্থান কিছুতেই পরিবর্তন করতে পারবে না এবং উম্মাহ ও জনগণের ওপর আমার যে ধর্মীয় দায়িত্ব ও কর্তব্য তা থেকে আমাকে বিরত রাখতে ও পৃথক করতে পারবে না। আর আমার মসজিদুল আকসাকে প্রতিরক্ষা আমৃত্যু অব্যাহত থাকবে।’

শায়খ ইকরিমা সাবরির আইনজীবি হামজাহ কুতাইনাহ বলেন, শায়খের দেশত্যাগে বাধা তার ওপর ধারাবাহিক নিপীড়ন ও হয়রানির অংশ। হামজাহ ইসরাইলের এই সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ও মানবতা বিরোধী আখ্যায়িত করেছেন।

সূত্র : আলজাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com