ইউক্রেন সীমান্তে বিশেষ বাহিনী মোতায়েন করবে বেলারুশ

0

ইউক্রেন সীমান্তে বিশেষ বাহিনী মোতায়েনের ঘোষণা দিয়েছে বেলারুশ। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের সর্বশেষ গোয়েন্দা বার্তায় এ তথ্য জানিয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

দেশের পশ্চিমে প্রশিক্ষণ রেঞ্জে বিমান প্রতিরক্ষা, আর্টিলারি এবং ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েন করা হবে বলেও জানানো হয়েছে।

এদিকে ইউক্রেনে হামলার জন্য পাঠানো সেনাদের মধ্যে এক তৃতীয়াংশ সদস্যকে হারিয়েছে রাশিয়া। ব্রিটিশ সামরিক গোয়েন্দারা এমন দাবি করেছে। এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ডনবাস অঞ্চলে রুশ বাহিনী যে হামলা চালাচ্ছে, সেখানেও রাশিয়ার অবস্থান নড়বড়ে হয়ে পড়েছে।

ওই অঞ্চলে যে সময়ের মধ্যে জয়ী হওয়ার পরিকল্পনা ছিল, তা থেকেও অনেকটা পিছিয়ে পড়েছে রুশ সেনারা। বার্লিনে ন্যাটোর পররাষ্ট্র মন্ত্রীদের এক বৈঠকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, রাশিয়াকে প্রতিহত করতে কিয়েভ সরকারের প্রতি সমর্থন বজায় রাখা অপরিহার্য।

এক বিবৃতিতে তিনি বলেন, পুতিনকে অবশ্যই ইউক্রেনে একটি অবিচ্ছিন্ন পরাজয়ের মুখোমুখি হতে হবে। রাশিয়াকে অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন, এ ধরনের আগ্রাসন আর কখনো ঘটবে না।

ন্যাটোর ডেপুটি সেক্রেটারি মিরসিয়া জিওনা বলেন, ইউক্রেনীয়রা এখন রাশিয়ানদের পরাজিত করা এবং যুদ্ধ জয় করার অবস্থানে রয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, রাশিয়ার নৃশংস আক্রমণ গতি হারাচ্ছে।

মিত্র ও অংশীদারদের বিলিয়ন ডলারের উল্লেখযোগ্য সমর্থন, সামরিক সহায়তা, আর্থিক সহায়তা, মানবিক সহায়তা ইউক্রেনের জনগণ ও সেনাবাহিনীকে সাহস জোগাচ্ছে এবং এই যুদ্ধে তারা জয়ী হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com