ইউক্রেনে নিহত হয়েছে এক-তৃতীয়াংশ রুশ সেনা: বৃটেন

0

ইউক্রেনে যুদ্ধের জন্য যত রুশ সেনা পাঠানো হয়েছিল তাদের এক-তৃতীয়াংশই নিহত হয়েছে। এমনটাই জানিয়েছে বৃটেনের সামরিক গোয়েন্দারা। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, পূর্ব ইউক্রেনে রাশিয়া যে আগ্রাসন শুরু করেছিল তা থমকে গেছে। যে পরিকল্পনা নিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন এ অভিযান শুরু করেছিলেন তা বাস্তবায়ন থেকে অনেক দূরে। এ খবর দিয়েছে ইনডিপেন্ডেন্ট।

খবরে জানানো হয়, ডনবাসে রাশিয়া পুরোপুরি ব্যর্থ হচ্ছে বলেই মনে করছে বৃটেন। বৃটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, প্রথমে ক্ষুদ্র পড়িসরে কিছু জয় পেয়েছিল রুশ বাহিনী। কিন্তু গত কয়েক মাসে তারা তেমন কোনো গুরুত্বপূর্ণ অঞ্চল দখল করতে পারেনি। বরঞ্চ পাল্টা মার খাচ্ছে তারা। এরইমধ্যে তারা ইউক্রেনে পাঠানো সেনাদের এক তৃতীয়াংশকে হারিয়েছে। আগামি এক মাসের মধ্যে রাশিয়া এই অভিযানে গতি আনতে পারবে না বলেও জানিয়েছে বৃটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে জার্মানির বার্লিনে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এতে যোগ দেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসও। বৈঠকে তিনি বলেন, রাশিয়াকে থামাতে ইউক্রেনকে প্রয়োজনীয় সমর্থন দেয়া জরুরি ছিল। পুতিনকে ইউক্রেনে হারাতেই হবে এবং রাশিয়াকেও থামাতে হবে। যাতে করে ভবিষ্যতে আর এ ধরনের আগ্রাসনের হুমকি না থাকে। তিনি আরও বলেন, ইউক্রেন নিজেকে রক্ষা করতে পারলেই তার নিরাপত্তা নিশ্চিত হবে। এ জন্য ইউক্রেনের সক্ষমতা বৃদ্ধিতে মিত্র দেশগুলোকে সহায়তা করতে হবে।

ন্যাটোর ডেপুটি মহাসচিব মিরেকা জিওয়ানা বৈঠকে বলেন, ইউক্রেন এখন রাশিয়াকে হারিয়ে এ যুদ্ধ জয়ের অবস্থায় রয়েছে। রাশিয়ার আগ্রাসী অভিযান এখন থমকে গেছে। মিত্র দেশগুলো যদি প্রয়োজনীয় সমর্থন দিতে পারে তাহলে ইউক্রেন এই যুদ্ধ জিতবেই। তিনি এসময় ইউক্রেনের মানুষদের সাহসী বলে প্রশংসা করেন। পশ্চিমা সরকারগুলোকে তিনি সামরিক, অর্থনৈতিক এবং মানবিক সহায়তা পাঠানোর আহ্বান জানান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com