করোনা সংক্রমণ ভয়ানক বিপর্যয়: কিম জং উন

0

উত্তর কোরিয়ায় দ্রুত ছড়াতে থাকা কোভিড-১৯ সংক্রমণকে দেশের জন্য ভয়ানক বিপর্যয় হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির নেতা কিম জং উন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার এক জরুরি বৈঠকে সংক্রমণ মোকাবিলায় সর্বাত্মক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

গত বৃহস্পতিবার উত্তর কোরিয়া প্রথমবারের মতো করোনায় কারও মৃত্যুর খবর নিশ্চিত করে। যদিও বিশেষজ্ঞদের বিশ্বাস আরও আগে থেকেই দেশটিতে ভাইরাসের উপস্থিতি রয়েছে। আশঙ্কা রয়েছে, বড় সংক্রমণ ঘটলে উত্তর কোরিয়ার পরিণতি মারাত্মক হতে পারে।

উত্তর কোরিয়ার জনগোষ্ঠী আড়াই কোটি। ভ্যাকসিন কর্মসূচির অপ্রতুলতা এবং দুর্বল স্বাস্থ্যব্যবস্থার কারণে পুরো জনগোষ্ঠী ঝুঁকিতে রয়েছে বলে ধরে নেওয়া হয়।

শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহে প্রায় পাঁচ লাখ মানুষ ব্যাখ্যাতীত জ্বরে আক্রান্ত হয়েছে। দেশটির টেস্ট করার সক্ষমতা কম হওয়ায় বেশিরভাগ করোনা আক্রান্তই নিশ্চিত করা যাচ্ছে না।

আগের দুইদিনে যে পরিমাণ মানুষের করোনা আক্রান্তের ইঙ্গিত উত্তর কোরিয়া দিয়েছে শনিবার তার চেয়ে অনেক বেশি আক্রান্তের হিসাব দিয়েছে। এথেকে দেশটিতে উত্তর কোরিয়ায় সম্ভাব্য সংক্রমণের ভয়াবহতা নিয়ে একটি ধারণা পাওয়া যাচ্ছে।

শনিবারের বৈঠকে কিম জং উন বলেন, ‘সংক্রামক মহামারির বিস্তার আমাদের দেশ প্রতিষ্ঠার পর থেকে [সবচেয়ে ভয়ঙ্কর] অশান্তি।’ এই সংকটের জন্য তিনি চিকিৎসা এবং আমলাতন্ত্রের অক্ষমতাকে দায়ী করেন। এছাড়া তিনি চীনের মতো প্রতিবেশি দেশগুলোর কাছ থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানান।

সূত্র: বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com