নিহত ফিলিস্তিনি সাংবাদিকের অন্তিমযাত্রায়ও ইসরায়েলি পুলিশের হামলা

0

মাথায় গুলি করে ফিলিস্তিনি সাংবাদিক শিরীন আবু আকলেহকে হত্যার পর তার অন্তিমযাত্রায়ও হামলা চালালো দখলদার ইসরায়েল। শুক্রবার (১৩ মে) পৃর্ব জেরুজালেমে হাসপাতাল থেকে শিরীনের মরদেহ বের করতেই তার কফিন বহনকারীদের ওপর হামলা চালায় ইসরায়েলি পুলিশ।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শিরীনের মরদেহ বহনকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ শুরু করে ইসরায়েলি পুলিশ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ইসরায়েলি হামলার মুখে একপর্যায়ে কফিনটি মাটিতে পড়ে যাওয়ার উপক্রম হয়। এসময় শববহনকারীদের লাঠিপেটা করা ও তাদের কাছ থেকে ফিলিস্তিনি পতাকা ছিনিয়ে নিতেও দেখা যায় দখলদারদের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরায়েলি পুলিশের বাধা সত্ত্বেও পূর্ব জেরুজালেমের ক্যাথেড্রাল অব দ্যা অ্যানানসিয়েশন অব দ্য ভার্জিনে শিরীনের মরদেহ যান ফিলিস্তিনিরা। সেখান থেকে নিয়ে যাওয়া হয় মাউন্ট জিয়ন প্রোটেস্ট্যান্ট কবরস্থানে। সেখানে তাকে তার পিতামাতার পাশে সমাহিত করা হবে।

এর আগে, শিরীনের শবযাত্রা থেকে চারজনকে গ্রেফতার করে ইসরায়েলি পুলিশ। এর মধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে ফিলিস্তিনি পতাকা তোলার কথিত অপরাধে।

ইসরায়েলের আইন অনুসারে, অধিকৃত পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি পতাকা তোলা শাস্তিযোগ্য অপরাধ।

jagonews24

গত বুধবার পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানের খবর সংগ্রহের সময় আল জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহকে গুলি করে হত্যা করে হত্যা করা হয়। প্রকাশ্য দিবালোকে নিরস্ত্র শিরীনের মাথায় গুলি করে দখলদাররা। একই সময় জেরুজালেমভিত্তিক আল-কুদস পত্রিকায় কর্মরত আরেকজন ফিলিস্তিনি সাংবাদিক আহত হন।

মূলত ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে সাহসিকতার সঙ্গে কাজ করায় আরব বিশ্বে ব্যাপক পরিচিতি লাভ করেছিলেন শিরীন। জেরুজালেমে বেড়ে উঠলেও ৫১ বছর বয়সী এ নারী মার্কিন নাগরিক।

শিরীন আবু আকলেহের বন্ধু ও সহকর্মীরা জানিয়েছেন, তিনি অনেক সাহসী-দয়ালু ও হাসি-খুশি ছিলেন। প্রায় তিন দশক ধরে ফিলিস্তিনিদের সঙ্গে কণ্ঠ মিলিয়ে কাজ করে গেছেন এই অভিজ্ঞ সাংবাদিক।

শিরীন হত্যাকাণ্ডে এরই মধ্যে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব। এ ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন অনেকে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com