করোনায় বেশি আক্রান্ত হয়েছে ঢাকার সাংবাদিকরা: সিজিএস

0

বাংলাদেশে কর্মরত সাংবাদিকরা উচ্চহারে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে জানিয়েছে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস)। এর মধ্যে সবেচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ঢাকার সাংবাদিকরা।

মঙ্গলবার (১০ মে) সিজিএস প্রকাশিত বাছাই করা ১০০ জন সাংবাদিকদের ওপর করা এক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

জরিপে দেখা যায়, এতে অংশ নেওয়াদের মধ্যে ৩৪ শতাংশ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন। আক্রান্তদের মধ্যে ঢাকা বিভাগের সাংবাদিকরা সবচেয়ে বেশি ৪১ শতাংশ কোভিডে সংক্রমিত হয়েছেন।

জরিপে অংশ নেওয়া সাংবাদিকদের এক তৃতীয়াংশেরও কম ২৭ শতাংশ বাসা থেকে কাজ করেছেন। তাদের মধ্যে ৪৭ শতাংশ সাংবাদিক বাসা থেকে কাজ করার সময় সহকর্মীদের সঙ্গে সঠিকভাবে যোগাযোগ রক্ষা করতে পারেননি। তাদের মধ্যে মাত্র ২৯ শতাংশ সাংবাদিককে তাদের অফিস থেকে প্রয়োজনীয় লজিস্টিক সহায়তা দেওয়া হয়েছে।

এছাড়াও মোট উত্তরদাতাদের ৪০ শতাংশ সাংবাদিককে বাসা থেকে ও অফিসে সশরীরে উপস্থিত হয়ে দুইভাবেই কাজ করতে হয়েছে। আর অবশিষ্ট ৩৩ শতাংশ সাংবাদিক অফিসে সশরীরে উপস্থিত হয়ে কাজ করেছেন।

জরিপে উঠে আসে, মহামারিকালে সাংবাদিকদের সম্মুখসারির যোদ্ধা উপাধি দিলেও সামাজিকভাবে নানা হেনস্তার স্বীকার হতে হয়েছে। এসময়ে অনেক সাংবাদিককেই প্রতিবেশি ও এলাকাবাসী পেশার জন্য তাদের এড়িয়ে চলেছে। সামাজিকভাবে বিচ্ছিন্ন করে রেখেছিল।

এছাড়া কোভিডকালে সাংবাদিকদের ৫৭ শতাংশ অফিস থেকে পিপিই বা অন্যান্য সুরক্ষা সামগ্রী যেমন মাস্ক, স্যানিটাইজার ইত্যাদি পেয়েছে। এর বাইরে যারা কাজ করছেন তাদের তুলনায় ঢাকায় কর্মরত সাংবাদিকরা বেশি নিরাপত্তা সামগ্রী পেয়েছেন।

জরিপে আরো দেখা যায়, করোনাকালে সাংবাদিকদের আর্থিক অবস্থার ওপর বড় ধরনের প্রভাব এসেছে। উত্তরদাতাদের অধিকাংশই তাদের মহামারির পূর্বের বেতন কাঠামো বজায় রাখতে পারেননি। এর মাঝে ৪০ শতাংশ মহামারিকালে নিয়মিতভাবে সম্পূর্ণ বেতন পেয়েছেন।

এর মধ্যে ৩৬ শতাংশ তাদের মূল বেতনের অর্ধেক বেতন পেয়েছেন। বাকি ২৪ শতাংশ সাংবাদিক মাসিক বেতন পুরোটাই পেয়েছেন কিন্তু অনিয়মিতভাবে। এছাড়া ৪ শতাংশ সাংবাদিক মহামারির কারণে তাদের চাকরি হারিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com