বেশিরভাগ হাউইটজার হাতে পেয়েছে ইউক্রেন: যুক্তরাষ্ট্র

0

ইউক্রেনকে যে ৯০টি স্বচালিত হাউইটজার কামান ব্যবস্থা সরবরাহের কথা ছিল তার বেশিরভাগই দেশটির হাতে পৌঁছেছে। শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এ ঘোষণা দিয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি। 

কামান ব্যবস্থা নিয়ে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণও দিচ্ছে যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ২২০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এম৭৭৭ হাউইটজার ব্যবহারের প্রস্তুতি সম্পন্ন করেছে। বর্তমানে প্রশিক্ষণের আওতায় আছেন আরও দেড় শতাধিক সেনাসদস্য।

পেন্টাগন জানিয়েছে, জার্মানিতে মার্কিন সামরিক স্থাপনায় ইউক্রেনীয় বাহিনীকে নতুন সামরিক ব্যবস্থা – হাউইটজার, রাডার সিস্টেম এবং সাঁজোয়া যানসহ নানা বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

রাশিয়া ও ইউক্রেনের চলমান যুদ্ধে কিয়েভকে নানা সামরিক সরঞ্জাম দিয়ে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

এদিকে শনিবার ইউক্রেনে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সামরিক সরঞ্জাম ধ্বংসের দাবি করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এমন দাবি করা হয়েছে। তাদের দাবি, ইউক্রেনের খারকিভ অঞ্চলের বোহোদুখিভ রেলওয়ে স্টেশনের কাছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোর সামরিক সরঞ্জামের একটি বিশাল মজুত তারা ধ্বংস করে দিয়েছে।

এদিন ইউক্রেনের তিনটি গোলাবারুদের গুদামসহ মোট ১৮টি সামরিক স্থাপনায় হামলার দাবি করেছে রাশিয়া।

ইউক্রেনে সামরিক সহায়তা পাঠানো নিয়ে ন্যাটোকে কঠোর সতর্কবার্তা দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি বলেছেন, ইউক্রেনের উদ্দেশে পাঠানো অস্ত্র বা সামরিক সরঞ্জামের চালানকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে মস্কো।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা ইউক্রেনকে যেভাবে অস্ত্র সরবরাহ করে আসছে সেটি পরিস্থিতিকে আরও অবনতির দিকে ঠেলে দিচ্ছে বলে দাবি করছে রাশিয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com