সাদ হারিরিকে ছাড়াই লেবাননে নির্বাচন, অপ্রস্তুত সুন্নি ভোটাররা

0

সাদ হারিরিকে ছাড়াই লেবাননে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এমন পরিস্থিতিতে লেবাননের সুন্নি ভোটারা অপ্রস্তুত হয়ে পড়েছেন। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

অতীতে লেবাননে নির্বাচন শুরু হলেই দেশটির সুন্নি (মুসলিম) সংখ্যাগরিষ্ঠ অঞ্চল ব্যানার ও বিলবোর্ডে ছেয়ে যেত। ওই সকল ব্যানার ও বিলবোর্ডে সাদ হারিরি ও তার রাজনৈতিক দল ফিউচার মুভমেন্টের প্রতি সমর্থন প্রকাশ করা হতো। কিন্তু, লেবাননের এ সাবেক প্রধানমন্ত্রী ও জনপ্রিয় রাজনীতিবিদ এবারের নির্বাচনে অংশ না নেয়ায় দেশটির সুন্নি ভোটারা অপ্রস্তুত হয়ে পড়েছেন। দু’সপ্তাহের কম সময়ের মধ্যে লেবাননে নির্বাচন, অথচ এখানকার সুন্নি সংখ্যাগরিষ্ঠ অনেক অঞ্চলে সাধারণ জনগণ ভোট বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, তারা সাদ হারিরিকে ছাড়া অন্য কাউকে ভোট দিতে চান না।

অর্থনৈতিকভাবে বিপর্যস্ত লেবাননে ১৫ মে তারিখে নির্বাচন হওয়ার কথা থাকলেও সাদ হারিরি এ নির্বাচনে অংশ নিবেন না। কারণ, তিনি রাজনীতি থেকে অবসর নিয়েছেন এবং তার রাজনৈতিক দল ফিউচার মুভমেন্টও নির্বচন বয়কট করেছে।

এ বিষয়ে লেবাননের রাজধানী ত্রিপলির একজন মুদি দোকানদার আবু আহমেদ (৬১) বলেন, আমি নির্বাচন বয়কট করব না। কিন্তু, (সাদ হারিরি ছাড়া) অন্য কোনো রাজনীতিবিদ আমাকে প্রভাবিত করতে পারেনি।

তিনি আরো বলেন, সত্যি কথা বলতে কি, লেবাননে সবকিছুই সম্ভব। তবে আমি মনে করি যে এ নির্বাচন হলো একটি প্রহসন।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, সাদ হারিরি এ নির্বাচনে অংশ না নেয়ার ফলে সুন্নি সম্প্রদায়ের জন্য রাজনীতিতে একটি শূন্যতার সৃষ্টি হয়েছে।

কারণ, সাদ হারিরি ও তার সম্পদশালী পরিবার তিন দশক ধরে লেবাননের রাজনীতি নিয়ন্ত্রণ করছে।

সূত্র : আল-জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com