‘ঈদের শুভেচ্ছা’ জানাবেন যে দোয়ায়

0

ঈদ মুসলমানের প্রধান ধর্মীয় উৎসব। ঈদ এলেই একে অপরকে ঈদের শুভেচ্ছা জানায়। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শুভেচ্ছা জানাতে একটি দোয়া শিখিয়েছেন। কী সেই দোয়া?

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো দোয়ায় আছে সব মানুষের ভালো কাজগুলোর কবুলের দোয়া। রমজান মাসব্যপী মুমিন মুসলমান ইবাদত-বন্দেগিতে কাটিয়েছেন। যেন তাদের সব নেক আমলগুলো আল্লাহ কবুল করে নেন। তাই একে অপরকে দেখলেই বলবেন-

تَقَبَّلَ اللهُ مِنَّا وَ مِنْكُمْ

উচ্চারণ : ‘তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম।’

অর্থ : ‘আল্লাহ তাআলা আমাদের ও আপনার নেকা আমল তথা ভাল কাজগুলো কবুল করুন।’

পরস্পরের দেখা-সাক্ষাতে এভাবে ঈদের শুভেচ্ছা বিনিময় করা সুন্নাত। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়াটি শিক্ষিয়েছেন। রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর সাহাবাগণ ঈদের শুভেচ্ছা বিনিময়ে একে অপরকে উদ্দেশ্য করে এ দোয়াটি পড়তেন।

সুতরাং রমজান মাসব্যাপী যারা রোজা পালন করেছেন। তারা একে অপরকে দেখলেপরস্পরের সঙ্গে দেখা হলেই পরস্পরের নেক আমলগুলো কবুলের জন্য এ দোয়ায় শুভেচ্ছা বিনিময় করবেন। এতে আল্লাহ তাআলা এক মুমিনের জন্য অপর মুমিনের দোয়াকে কবুল করবেন। আর তাতে প্রত্যেক মুমিন মুসলমান রোজাদারের জন্য রমজানের রহমত বরকত মাগফেরাত ও নাজাত অবিরত নাজিল হোক।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ দোয়ার মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করে পরস্পরের কল্যাণ ও মঙ্গল কামনা করার তাওফিক দান করুন। আমিন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com