রুশ অভিযানে নিহত দুই শতাধিক শিশু: ইউক্রেন

0

ইউক্রেনে চলমান রুশ অভিযানে দুই শতাধিক শিশু হতাহত হয়েছে বলে জানিয়েছে কিয়েভ। সোমবার ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের দফতর জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ২১৯টি শিশু নিহত হয়েছে। একই সময়ে আহত হয়েছে কমপক্ষে আরও ৪০৫ জন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউক্রেনের এ সংক্রান্ত দাবি স্বতন্ত্রভাবে যাচাই করে এর সত্যতা নিশ্চিত করা তাদের পক্ষে সম্ভব হয়নি।

ইউক্রেনের দাবি, রাজধানী কিয়েভ ছাড়াও খারকিভ, ডোনেস্ক, চেরনিহিভ, সুমি, খেরসন, মাইকোলাইভ এবং জাইটোমির অঞ্চলে বহু শিশু হতাহত হয়েছে। রাশিয়া অবশ্য বরাবরই বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করার বিষয়টি অস্বীকার করে আসছে।

এদিকে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)-এর এক বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের কারণে বাধ্য হয়ে দেশ ছেড়েছেন ৫৫ লাখেরও বেশি ইউক্রেনীয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিই ইউরোপে শরণার্থীদের সবচেয়ে বড় ঢেউ। পলায়নপর শরণার্থীদের বেশিরভাগই নারী ও শিশু। সবচেয়ে বেশি শরণার্থী ঢুকেছে প্রতিবেশী পোল্যান্ডে। পার্শ্ববর্তী দেশ হাঙ্গেরি এবং স্লোভাকিয়াতেও প্রবেশ করেছে অনেকে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com