বাংলাদেশে নিরাপত্তা বাহিনীকে হত্যা-নির্যাতন থেকে দায়মুক্তির সংবাদে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

0

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২০২১ সালের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে নিরাপত্তা বাহিনীকে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতি থেকে দায়মুক্তি দেওয়ার সংবাদ পাওয়া গেছে। এ ঘটনায় দেশটি উদ্বেগ প্রকাশ করেছে।

‘২০২১ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্রাকটিসেস: বাংলাদেশ’-এ বলা হয়েছে, সরকার নিরাপত্তা বাহিনীর দুর্নীতি, অপব্যবহার ও হত্যার ঘটনা তদন্ত ও বিচারে কিছু ব্যবস্থা নিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গতকাল মঙ্গলবার রাতে গ্লোবাল রিপোর্টটি প্রকাশ করেন।

গুরুত্বপূর্ণ মানবাধিকার বিষয়গুলোর মধ্যে আছে বিচারবহির্ভূত হত্যাসহ বেআইনি বা নির্বিচারে হত্যার বিশ্বাসযোগ্য প্রতিবেদন, জোরপূর্বক গুম বা অপহরণ, সরকারের পক্ষ থেকে সরকার বা এর এজেন্টদের মাধ্যমে নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণ বা শাস্তি ও মামলা।

মানবাধিকার সংক্রান্ত সমস্যাগুলোর মধ্যে আছে কঠোর ও জীবন-হুমকিপূর্ণ কারাগার অবস্থা, নির্বিচারে গ্রেপ্তার বা আটক, রাজনৈতিক বন্দি, বিদেশে অবস্থানরত ব্যক্তিদের বিরুদ্ধে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত প্রতিশোধ, বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে গুরুতর সমস্যা ও গোপনীয়তায় নির্বিচারে বা বেআইনি হস্তক্ষেপ।

দেশীয় মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক) জানিয়েছে, গত বছর বিচার বহির্ভূত হত্যাকাণ্ডে কমপক্ষে ৮০ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৫১ জন ‘বন্দুকযুদ্ধ’ বা আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে ‘ক্রসফায়ারে’ মারা গেছেন।

২০১৮ সালের মে থেকে জুনের মধ্যে আসক মোট ৬০৬টি বিচারবহির্ভূত মৃত্যুর ঘটনার রিপোর্ট করেছে।

অপর এক মানবাধিকার সংগঠন অধিকারের মতে, গত বছরের জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ৭১টির মধ্যে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে বন্দুকযুদ্ধে ৩৫ জনের মৃত্যু হয়েছে। তাদের হিসাবে, আইন প্রয়োগকারী সংস্থার গুলিতে ৩০ জন নিহত হয়েছেন এবং হেফাজতে থাকা অবস্থায় নির্যাতনের শিকার হয়ে আরও ৬ জন মারা গেছেন।

২০২০ সালে অধিকার মোট ২২৫টি বিচারবহির্ভূত মৃত্যুর কথা জানিয়েছে। ২০১৯ সালে এ সংখ্যা ছিল ৩৯১টি।

মানবাধিকার সংগঠন ও সুশীল সমাজ বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও গ্রেপ্তারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে দাবি করেছে, নিহতদের অনেকেই নির্দোষ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com