পর্তুগালের আসন্ন ৩০ জানুয়ারির আগামী নির্বাচনের জরিপে সোস্যালিস্ট পার্টি শীর্ষে

0

পর্তুগালের আসন্ন ৩০ জানুয়ারির আগামী নির্বাচনে সকল রাজনৈতিক দলের গণসংযোগ এগিয়ে চলছে, এরই মধ্যে স্থানীয় ইউনিভার্সিটি ক্যাথলিক পর্তুগিজ (ইউনিভার্সিদাদ কাতলিকা পূর্তোগেজা) সেন্টার ফর স্টাডিজ এন্ড ওপিনিয়ন পোলস  স্থানীয় টেলিভিশন আরটিপি , রেডিও এন্টেনা ১ এবং দৈনিক পুবলিকো এর সহযোগিতায় চালানো জনমত জরিপে দেখা গেছে ক্ষমতাসীন সোস্যালিস্ট পার্টি(পি এস) ৩৮  শতাংশ ভোট পেয়ে জনমত জরিপের শীর্ষে অবস্থান করছে।

জরিপের সোশাল ডেমোক্রেট  (পি এস ডি) পার্টি ৩২ শতাংশ ভোট পেয়ে   দ্বিতীয় অবস্থানে রয়েছে।  ব্লক ইশকেরদা (বি ই) এবং পর্তুগিজ কমিউনিস্ট পার্টি ও গ্রিন পার্টির সম্মনিত জোট (সি ডি ইউ) যথাক্রমে সমপরিমাণ ৬ শতাংশ করে সমর্থন পেয়েছেন । অপরদিকে চরম ডানপন্থী খ্যাত নতুন রাজনৈতিক দল সেগা এবং আই এল পেয়েছেন ৫ শতাংশ করে  তাছাড়া পি এ এন , সি ডি এস-পিপি যথাক্রমে ২ শতাংশ করে, লিব্রে ১শতাংশ  এবং অন্যান্য দল  ৩ শতাংশ সমর্থন পেয়েছে।

অপরদিকে সকল প্রার্থীরা নতুন বছরের শুরু থেকেই বিভিন্ন টেলিভিশনে বিতর্কে অংশ নিচ্ছেন। এরকম বেশ কিছু বিতর্ক থেকে দেখা যায় ক্ষমতাসীন সোশালিস্ট পর্টি গত দুই বছরের সংসদ কে করোনার চ্যালেঞ্জ হিসেবে আখ্যা দিয়ে তাদের ২০১৫ থেকে ২০১৯ সময়কালের অর্জন উদাহরণ হিসেবে তুলে ধরেছেন। এর সাথে সাথে সর্বনিম্ন বেতন বৃদ্ধি সহ নানা রকম প্রতিশ্রুতিও তুলে ধরছেন।

তবে একটা বিষয় লক্ষণীয় পর্তুগালের চরম কট্টরপন্থী দল সেগা ২০১৯ সালে  প্রতিষ্ঠা হয়েও  উল্লেখযোগ্য সমর্থন আদায় করতে পেরেছে। অপরদিকে একই চিত্র চিত্র দেখা যায় ডানপন্থী দল  ইনিশিয়েটিভ লিবারেলের।

এদিকে প্রবাসী বাংলাদেশীদের বেশিরভাগ সমর্থন ক্ষমতাসীন সোস্যালিস্ট পার্টির । বাংলাদেশি বংশোদ্ভূত একজন পর্তুগিজ নাগরিক জনাব রেজাউল বাসেত শিমুল তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন আমরা অবশ্যই সোশালিস্ট পার্টিকে সমর্থন করি কেননা তারা প্রবাসী বান্ধব এবং মানবিক। উল্লেখ্য যে ২০২১ সালের স্থানীয় সিটি কর্পোরেশন নির্বাচনে দুই বাংলাদেশি বংশোদ্ভূত পর্তুগিজ নাগরিক সোস্যালিস্ট পার্টির পক্ষে নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করেছিলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com