এবার দিল্লির বায়ুদূষণের জন্য পাকিস্তানকে দায়ী করল ভারত!

0

দিল্লি-এনসিআর এলাকায় বায়ুদূষণের জন্য পার্শ্ববর্তী রাজ্যগুলোকেও সতর্ক করেছিল সুপ্রিম কোর্ট। কারখানা ও গাড়ির ধোঁয়া থেকে মারাত্মক বায়ু দূষণ ছড়াচ্ছে বলে জানানো হয়েছিল। কিন্তু উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দূষণের জন্য দায়ী পাকিস্তান। পাকিস্তান থেকেই দূষিত বায়ু ঢুকে পড়ছে দিল্লি এলাকায়।

একথা শুনে অবাক হয়েছেন ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা প্রশ্ন করেন, ‘তাহলে আপনারা পাকিস্তানের শিল্প বন্ধ করতে চান? এ প্রশ্নের জবাব অবশ্য দিতে পারেননি যোগীর প্রশাসনের আইনজীবীরা। ​

শুক্রবার উত্তরপ্রদেশের পক্ষে কাজ করা আইনজীবী রণজিৎ কুমার সাফাই দিয়ে বলেন, দিল্লির দূষণের জন্য উত্তরপ্রদেশের কোনো দায় নেই। বাতাস আসছে পাকিস্তান থেকে এবং ওই বাতাস দূষিত।

এমন বক্তব্য দিয়ে উচ্চ আদালতের কাছে যোগী সরকার অনুরোধ করেছে যে উত্তরপ্রদেশ রাজ্যের চিনির কল ও দুধের কারখানাগুলো যেন বন্ধ না করা হয়। ওই অনুরোধে আরো বলা হয়েছে, চিনি কলগুলো ৮ ঘণ্টা চলার অনুমতি দেয়া হয়েছে কিন্তু তা যথেষ্ট নয়।

উল্লেখ্য, ১৩ নভেম্বর থেকে বায়ু দূষণের কারণে স্কুল বন্ধ করে দিয়েছিল রাজধানীর প্রশাসন। সোমবার আবার তা খুলে দেয়া হয়। তাতে ক্ষুব্ধ হয়ে গতকাল সুপ্রিম কোর্ট বলেছে, প্রাপ্তবয়স্করা বাড়ি থেকে কাজ করছে আর তিন-চার বছরের শিশুরা স্কুলে যাচ্ছে! এরপরেই ফের অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ করে দিয়েছে অরবিন্দ কেজরিওয়াল সরকার।

সূত্র : আজকাল

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com