ইসির দেখা ‘মডেল নির্বাচনে’ সহিংসতায় নিহত ১০

0

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনও শেষ হয়েছে সহিংসতার মধ্যদিয়ে। বিভিন্নস্থানে সংঘর্ষে ১০ প্রাণহানি ঘটেছে। ধাওয়া পাল্টা ধাওয়ায় আহত হয়েছেন অর্ধশতাধিক। তবে সহিংসতা হলেও নির্বাচন কমিশন তৃতীয় ধাপের নির্বাচনকে একটি মডেল হিসেবে উল্লেখ করেন। নির্বাচন কমিশন ভবনে গণমাধ্যমকে দেওয়া ব্রিফিংয়ে নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘যে নির্বাচন হয়েছে, এটা একটি মডেল হতে পারে। ’

তিনি বলেছিলেন, ‘আগের দুই ধাপের নির্বাচনের তুলনায় তৃতীয় ধাপের ভোটের দিন সহিংসতা কম হয়েছে উল্লেখ করে সচিব জানান, এমন হলে ধীরে ধীরে সহিংসতা কমবে। আগের চেয়ে এবার বিচ্ছিন্ন ঘটনার পরিমাণ কমেছে। তবে কোনো সহিংসতাই প্রত্যাশা করে না নির্বাচন কমিশন।’

দেশে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি)নির্বাচনী সহিংসতায় নীলফামারীর কিশোরগঞ্জের রুবেল হোসেন নামের এক বিজিবি সদস্য নিহত হয়েছেন। রোববার (২৮ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে ওই উপজেলার গাঢ়াগ্রাম ইউনিয়নের ৫নং কেন্দ্র পশ্চিম দলিরাম মাঝাপাড়া সরকারি প্রাথমিক কেন্দ্রে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় আহত হয়েছেন দুই শতাধিক। সংঘর্ষের ঘটনা ঘটেছে অন্তত ১৩০টি কেন্দ্রে। গুলি ও ককটেল বিস্ফোরণ, জাল ভোট, কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাইসহ নানা অনিয়মের ঘটনাও ঘটেছে।

বিজিবি সদস্য নিহত : নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার গারাগ্রাম ইউনিয়নের পশ্চিম দলিরাম মাঝপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে বিজিবি নায়েক রুবেল নিহত হয়েছেন। কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল আওয়াল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ভোট গণনার সময় দুই প্রার্থীর সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়লে পুলিশ ও বিজিবি সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে যান।  তখন দুইপক্ষের সংঘর্ষে নায়েক রুবেল নিহত হন।

মুন্সীগঞ্জে নিহত ২ : মুন্সীগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের বাংলাবাজারে পৃথক সহিংসতার ঘটনায় শাকিল মোল্লা (৩০) ও রিয়াজুল শেখ (৬০) নিহত হন।  আহত হয়েছেন কমপক্ষে ১০ জন।

নরসিংদীতে নিহত ২ : নরসিংদীতে পৃথক ঘটনায় ২জন নিহত হয়েছেন। রায়পুরার চান্দেরকান্দিতে ভোট গণনা শেষে সংঘর্ষে আরিফ (২৮) নামের এক অটোরিকশাচালক নিহত হন।  উত্তরবাখরনগর ইউনিয়নে পৃথক সংঘর্ষে আহত ফরিদ মিয়া (৩২) নামের আরেকজন ঢাকায় নেওয়ার পথে মারা যান।

পীরগঞ্জে নিহত ৩ : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার খনগাঁও ইউনিয়নের ঘিডোব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটগণনার পরে কারচুপির অভিযোগ ও ফল ঘোষণাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে ৩ জন নিহত হয়েছেন।  নিহতরা হলেন ঘিডোবপুর গ্রামের সাহাবলি আহম্মেদ (৩৫), মোজাহারুল ইসলাম (৪০) ও অবিনাশ চন্দ্রের ছেলে আদিত্য (২০)।  এদের মধ্যে ঘটনাস্থলেই দুজন এবং রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে একজনের মৃত্যু হয়।  পীরগঞ্জ থানার ওসি জাহাঙ্গীর হোসেন বিষটি নিশ্চিত করেছেন।

লক্ষ্মীপুরে একজনের মৃত্যু : লক্ষ্মীপুরের রামগঞ্জে ইউপি নির্বাচনে ভোটকেন্দ্র এলাকায় সহিংসতায় আহত হন ছাত্রলীগ নেতা সাজ্জাদ হোসেন সজিব। বিকেল ৫টার দিকে ঢাকায় নেওয়ার পথে চাঁদপুরে অ্যাম্বুল্যান্সে তিনি মারা যান।

খুলনায় একজনের মৃত্যু : ভোট শুরুর আগে খুলনার তেরখাদা উপজেলার মধুপুরে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থক বাবুল শিকদারের মৃত্যু হয়েছে। শনিবার দিবাগত রাত সোয়া ১২টার দিকে ভোটের প্রচার চালানোর সময় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা তাকে হাতুড়িপেটা ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে। পরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও পরে অবস্থার অবনতি হলে ঢাকায় নেওয়ার পথে গতকাল ভোরে তার মৃত্যু হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com