ভোটকেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, রক্তক্ষয়ী সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া নির্বাচনে ৯ জন নিহত

0

ভোটকেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, রক্তক্ষয়ী সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া, গুলিবর্ষণ, ভোটবর্জন, কেন্দ্রস্থগিত ও হতাহতের মধ্য দিয়ে গতকাল রবিবার শেষ হয়েছে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটে সহিংসতার পর নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও তৃতীয় ধাপের নির্বাচনেও এড়ানো যায়নি প্রাণহানি। ভোটের আগের রাত ও গতকাল ভোটের দিন সহিংসতায় ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। তবে নির্বাচন কমিশন বলছে, এগুলো বিচ্ছিন্ন ঘটনা। এই নির্বাচনকে ‘মডেল নির্বাচন’ বলে দাবি করেছেন ইসি সচিব।

গতকাল ভোটের দিন লক্ষ্মীপুরের রামগঞ্জে ইউনিয়ন পরিষদের ভোট চলাকালে দু’পক্ষের সংঘর্ষে স্থানীয় এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নের পশ্চিম দলিরাম মাঝাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সহিংসতায় এক বিজিবি সদস্য নিহত হয়েছেন। তার নাম রুবেল হোসেন। ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার  ললিত চন্দ্র রায় বিষয়টি নিশ্চিত করেছেন।

মুন্সীগঞ্জের বাংলাবাজার ইউপিতে দুই সংরক্ষিত নারী সদস্যপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন ও পঞ্চসার ইউনিয়নে বিজয়ী ও পরাজিত প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আরেকজন নিহত হন।

নরসিংদীর রায়পুরার চান্দেরকান্দি ইউনিয়নে ব্যালটবাক্স ছিনতাই চেষ্টাকালে গুলিবিদ্ধ হয়ে  আরিফ ও শরিফ নামে দুজন নিহত হয়েছেন। একই উপজেলার উত্তর বাখরনগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে ফরিদ মিয়া নামে একজন নিহত হয়েছেন।

ভোটের আগের রাতে যশোরের শার্শার কয়রা ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হয়েছেন। এছাড়া খুলনার তেরখাদা উপজেলার মধুপুর ইউনিয়নে নির্বাচনী বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী এক সমর্থক নিহত হয়েছেন। এ নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপের নির্বাচনে ভোটপূর্ব ও পরবর্তী সহিংসতায় গতকাল রাত ১টা পর্যন্ত অন্তত ৪৮ জন নিহতের খবর পাওয়া গেল।

গতকাল দেশের এক হাজার ইউপিতে ভোটগ্রহণের কথা থাকলেও চট্টগ্রামের ১৪টিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান ও সদস্যপ্রার্থীরা নির্বাচিত হওয়ায় ভোট হয়েছে ৯৮৬ ইউপিতে। এছাড়া গতকাল ৯টি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতা নিহত : লক্ষ্মীপুরে নির্বাচনী সহিংসতায় সাজ্জাদ হোসেন সজীব (২৬) নামে এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। গতকাল দুপুরে রামগঞ্জ উপজেলার ইছাপুর ইউনিয়নের নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র এলাকায় দু’পক্ষের সংঘর্ষে তার মৃত্যু হয়। সজীব ইছাপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ছিলেন বলে জানিয়েছেন উপজেলা ছাত্রলীগের সভাপতি কামরুল ইসলাম ফয়সাল মাল।

সজীবের স্বজনরা জানান, ইছাপুর ইউপিতে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান শাহনাজ আক্তার ও তার প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের বহিষ্কৃত সহসভাপতি আমির হোসেন খানের সমর্থকদের মধ্যে গতকাল দুপুর আড়াইটার দিকে নয়নপুর কেন্দ্রে সংঘর্ষ বাধে। এ সময় গুরুতবর আহত সজীবকে প্রথমে রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। পরে ঢাকায় নেওয়ার পথে বিকেলে অ্যাম্বুলেন্সে তার মৃত্যু হয়। সজীব নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থক ছিলেন।

রামগঞ্জ থানার ওসি মো. আনোয়ার হোসেন বলেন, ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খলার খবর শুনেছি। এতে চারজন কিছুটা আহত হয়ে হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছে। তবে কেউ নিহত হয়েছে বলে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

মুন্সীগঞ্জে দুইজন নিহত : মুন্সীগঞ্জে নির্বাচনী সহিংসতায় দুজন নিহত হয়েছেন। এর মধ্যে গতকাল সন্ধ্যায় পঞ্চসারের গোসাইবাগে বিজয়ী চেয়ারম্যান গোলাম মোস্তফার সমর্থকরা পরাজিত প্রার্থী আলী সিদ্দিকীর বাড়িতে হামলা করলে তার চাচাতো ভাই রিয়াজুল শেখ (৭০) নিহত হন। এছাড়া বাংলাবাজার ইউপিতে ফল ঘোষণাকে কেন্দ্র করে দুই সংরক্ষিত নারী সদস্যপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে শাকিল মোল্লা নামের একজন নিহত হয়েছেন।

মুন্সীগঞ্জ সদর থানার উপপরিদর্শক ফরিদুজ্জামান বলেন, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী আসনের বিজয়ী সদস্য রাবেয়া বেগমের ভাগ্নেকে কুপিয়ে হত্যা করা হয়েছে। তাকে মৃত অবস্থায় জেনারেল হাসপাতালে আনা হয়।

নরসিংদীতে গুলিবিদ্ধ হয়ে নিহত ১: নরসিংদীর রায়পুরা উপজেলার চান্দেরকান্দি ইউনিয়নে পুলিশের গাড়িতে হামলা করে ব্যালটবাক্স ছিনতাইয়ের চেষ্টাকালে গুলিবিদ্ধ হয়ে আরিফ (৩২) নামে একজন নিহত হয়েছেন। ওই সময় পুলিশ সদস্য শাহিনুর ইসলাম ও আনসার সদস্যসহ আরও ১০ জন আহত হন। গতকাল সন্ধ্যা ৭টার দিকে উপজেলার চান্দেরকান্দি ইউনিয়নের দাইরের পার এলাকায় এ ঘটনা ঘটে। আরিফ শিবপুর উপজেলার যোশর জাঙ্গারটেক গ্রামের মৃত চান মিয়ার ছেলে। পেশায় তিনি একজন অটোরিকশা চালক ছিলেন।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, চান্দেরকান্দি ইউনিয়নের দাইরের পার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গণনার পর ৮নং ওয়ার্ডের সদস্যপ্রার্থী আবদুল  ওহাব পরাজিত হন। এরপর ওহাবের ছেলে উত্তেজিত হয়ে কেন্দ্র থেকে বেরিয়ে যান। কিছুক্ষণ পর অর্ধশতাধিক লোক দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে পুলিশের গাড়িতে হামলা চালায়। ওই সময় পুলিশ সদস্যরা ব্যালটবাক্স রক্ষায় ১৬ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে।

এদিকে গতকাল দুপুরে সদর উপজেলার নজরপুর, করিমপুর, আমদিয়া, শীলমান্দী, পাইকারচর, চিনিশপুর ইউনিয়ন ও রায়পুরা উপজেলার মরজাল এবং অলীপুরা ইউনিয়নে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ২৫ জন গুলিবিদ্ধসহ কমপক্ষে ৬০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে গুলিবিদ্ধ তিনজনকে গুরুতর আহত অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে।

খুলনায় নিহত ১ : খুলনার তেরখাদা উপজেলার মধুপুর ইউনিয়নে নির্বাচনী বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় বাবুল শিকদার (৩৮) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি ওই ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মো. মহসিনের সমর্থক ছিলেন।

পুলিশ ও স্থানীয়রা জানায়, মধুপুর ইউনিয়নের কুলাপাটগাতি গ্রামের বাবুল শিকদারকে প্রতিপক্ষের সমর্থকরা ভোটের আগের রাতে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ও হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত করে। পরে বাবুলকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতাল নেওয়া হয়। পরে সেখানে তিনি মারা যান।

তেরখাদা থানার ওসি জহুরুল আলম বলেন, এ ঘটনায় এখনো কোনো মামলা হয়নি।

গাইবান্ধা ও কিশোরগঞ্জে ব্যালট পেপার ছিনতাই, ফাঁকা গুলি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের বৌলজান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে বেলা ১১টার দিকে ব্যালট পেপার ছিনতাই হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার বানিজ মিয়া বলেন, বেলা ১১টার দিকে এক সদস্যপ্রার্থীর সমর্থকরা কেন্দ্রে ঢুকে কয়েকটি ব্যালট বই ছিনিয়ে নিয়ে যায়। সেগুলোতে বাইরে থেকে সিল মেরে নিয়ে এসে আবার ব্যালট বাক্সে ঢুকায়। পরে সেই বাক্স ছিনিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ ঘটনায় ওই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ রাখা হয়। সেখানে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন ও তিনজনকে আটক করেছে পুলিশ।

কিশোরগঞ্জের দশম ইউপিতে কয়েকটি কেন্দ্রে বিশৃঙ্খলা, কেন্দ্র দখলের চেষ্টা, ব্যালট পেপার ছিনতাই ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। দুপুর দেড়টার দিকে সদর উপজেলার মারিয়া ইউনিয়নের কাতিয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের চেষ্টা হয়। বাধা দিতে গিয়ে বেশ কয়েকজন গ্রাম পুলিশ ও আনসার সদস্য আহত হন। এ সময় প্রিসাইডিং অফিসারের কক্ষে হামলা চালানো হয়। প্রিসাইডিং অফিসার মো. সেলিম রেজা তখন ভোটগ্রহণ বন্ধ করে দেন। এরপর পুলিশ ও আনসার সদস্যরা ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। ৩০ মিনিট পর কেন্দ্রটিতে পুনরায় ভোটগ্রহণ শুরু হয়।

নড়াইলে কেন্দ্র দখলের চেষ্টা : নড়াইলের কালিয়া উপজেলার ১২টি ইউপিতে ভোটগ্রহণ চলাকালে নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকেরা দুটি ভোটকেন্দ্র দখলের চেষ্টা করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে। গতকাল দুপুর ১২টার দিকে খাশিয়াল ইউনিয়নের টোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ও দুপুর ২টার দিকে কলাবাড়িয়া ইউনিয়নের বোয়ালেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, খাশিয়াল ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী হালিমা বেগমের সমর্থকরা টোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে লাঠিসোঁটা নিয়ে ঢোকার চেষ্টা করে। অতিরিক্ত পুলিশ এসে ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ সময় তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সিরাজগঞ্জে প্রকাশ্যে ব্যালটে সিল : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাতী ইউপিতে তিনটি কেন্দ্রে প্রকাশ্যে নৌকায় ভোট দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে পুঠিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রকাশ্যে সিল মারাকে কেন্দ্র করে সংঘর্ষ হয়েছে। এ সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে ছাত্রলীগের মারধরে স্থানীয় দুই সাংবাদিক আহত হয়েছেন। আহতদের উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী সাংবাদিক মাসুদ রানা বলেন, ‘দুপুরে আমরা তিন সাংবাদিক পুঠিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে তথ্য সংগ্রহের জন্য গিয়ে দেখি একটি বুথে আমজাদ হোসেন নামের এক নৌকার এজেন্ট প্রকাশ্যে সিল মারছেন। বিষয়টি টহলরত পুলিশ ও প্রিসাইডিং অফিসারকে জানালে এক এজেন্টকে আটক করা হয়। পরে পূর্ণিমা ইউনিয়ন ছাত্রলীগের নেতা শোভনের নেতৃত্বে কয়েকজন আমাদের ওপর হামলা চালায়।’

তবে ওই কেন্দ্রে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা এসআই আসলাম উদ্দিন বলেন, কেন্দ্রের ভেতরে কোনো মারধরের ঘটনা ঘটেনি। এ ঘটনা কেন্দ্র থেকে বেশ দূরে ঘটে থাকতে পারে।

কেরানীগঞ্জে গণমাধ্যমকর্মীর ওপর হামলা : হাসনাবাদ কামুচান উচ্চবিদ্যালয় মাঠে জাল ভোট দেওয়ার অভিযোগ পেয়ে সংবাদ সংগ্রহ করতে গেলে এশিয়ান টিভির সাংবাদিকের ওপর হামলা হয়। এ সময় পুলিশ এবং বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং হামলার ঘটনায় দুজনকে আটক করে। এ বিষয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি নির্বাচনের সময় গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলা নিষেধ আছে জানিয়ে বিষয়টি এড়িয়ে যান।

এদিকে কেরানীগঞ্জের কো-া ইউনিয়নের কয়েকটি কেন্দ্র পরিদর্শনে গিয়ে জাল ভোট দেওয়ার অভিযোগ পাওয়া যায়। কো-ার ৬ নং ওয়ার্ডের একটি কেন্দ্রে সংরক্ষিত নারী সদস্যপ্রার্থী অপর প্রার্থীর বিরুদ্ধে জাল ভোট দেওয়ার অভিযোগ করছেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রিসাইডিং অফিসার সাব্বির নামে এক কিশোরকে আটক করেন।

ব্রাহ্মণবাড়িয়ায় নৌকায় ‘ওপেন ভোট’ নেওয়ার জন্য প্রিসাইডিং অফিসারকে হুমকি : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে একটি কেন্দ্রে নৌকা প্রতীকে ‘ওপেন ভোট’ নেওয়ার জন্য প্রিসাইডিং অফিসারকে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে আওয়ামী লীগ প্রার্থী মো. মুজিবুর রহমান সওদাগরের বিরুদ্ধে। গতকাল সকালে লাউর ফতেহপুর ইউনিয়নের হাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আবুল খায়ের বলেন, ‘আওয়ামী লীগের প্রার্থী এসে ওপেন ভোট নেওয়ার জন্য আমাকে চাপ দেন। আমি রাজি না হয়ে গোপনকক্ষে ভোট দেওয়ার কথা বললে, তিনি বলেন আমি প্রিসাইডিংয়ের বাপ। পরে আমি কেন্দ্রে দায়িত্বরত পুলিশ সদস্যদের জানিয়েছি।’

ফেনীতে ৯ জন আটক, পোলিং কর্মকর্তা প্রত্যাহার : ফেনীতে ভোটকেন্দ্রে বিশৃঙ্খলার অভিযোগে চার ইউপি সদস্যপ্রার্থীসহ ৯ জনকে আটক করেছে পুলিশ। এর মধ্যে পরশুরাম উপজেলার বক্সমাহমুদ ইউনিয়নের খ-ল হাই উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে পাঁচজনকে আটক করা হয়। এ উপজেলার মির্জানগর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মধুগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের গোপন কক্ষে প্রবেশ করায় পোলিং কর্মকর্তা নাসিমা বেগমকে প্রত্যাহার করেছেন কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরশুরাম উপজেলা রিটার্নিং কর্মকর্তা মো. সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া ছাগলনাইয়া উপজেলার শুভপুর ইউপির উত্তর মন্দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ৯ নম্বর ওয়ার্ডের ৪ ইউপি সদস্যপ্রার্থীকে আটক করেছে পুলিশ।

খুলনায় ভোটকেন্দ্রে চাপাতিসহ যুবক আটক : খুলনায় ইউপিতে ভোটকেন্দ্র থেকে শামীম ফকির নামে এক যুবককে চাপাতিসহ আটক করেছে পুলিশ। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করা হয়। শামীম ফকির ৫ নম্বর ঘাটভোগ ইউনিয়নের ২ নম্বর পুটিমারী ওয়ার্ডের ইউপি সদস্যপ্রার্থী আসাদ ফকিরের ছেলে।

ব্রাহ্মণবাড়িয়ায় জাল ভোট দেওয়ায় যুবকের ৬ মাসের জেল : ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার পানিশ^র ইউনিয়নের একটি কেন্দ্রে ভোটগ্রহণের শুরুতেই জাল ভোট দিতে গিয়ে আলাউদ্দিন (২৭) নামে এক যুবক আটক হয়েছে। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৬ মাসের কারাদন্ড দেওয়া হয়।

জানা গেছে, ভোটগ্রহণ শুরুর পর সকাল ৯টায় পানিশ^র ইউনিয়নের ১নং ওয়ার্ডের সাধারণ সদস্যপ্রার্থী লায়েছ মিয়ার ‘তালা’ প্রতীকে জাল ভোট দিতে টিঘর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে যান আলাউদ্দিন। তিনি ইদ্রিস মিয়া নামে এক ভোটারের ভোট দেওয়ার চেষ্টা করেন। বিষয়টি বুঝতে পেরে দায়িত্বরত পুলিশ সদস্যরা আলাউদ্দিনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে হাজির করেন। এরপর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাফফাত আরা সাঈদ তাকে ৬ মাসের কারাদ- দেন। এ ছাড়া তাকে ৬ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরও ১০ দিনের কারাদন্ড দেওয়া হয়েছে।

বাবার ভোট দিতে এসে ছেলে আটক : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে প্রবাসী বাবার ভোট দেওয়ার সময় পারভেজ আহমেদ (২০) নামে এক যুবককে আটকের পর ৬ মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। পারভেজ উপজেলার বড়িকান্দি ইউনিয়নের মুক্তারামপুর গ্রামের নুরুল ইসলামের ছেলে। গতকাল দুপুরে মুক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তাকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন।

নবীনগরে ৩টি কেন্দ্রে নির্বাচনী বুথ খোলা আকাশের নিচে : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ ইউনিয়নে ৩টি কেন্দ্রে নির্বাচনী বুথ খোলা হয় খোলা আকাশের নিচে। ভোটারদের স্থান সংকুলান না হওয়ায় খোলা আকাশের নিচে ২টি অস্থায়ী বুথ স্থাপন করা হয় বলে জানিয়েছেন নিলখী উত্তরপাড়া ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোহাম্মদ আল আমীন খান।

নৌকায় ভোট না দেওয়ায় যুবলীগ নেতাকে মারধর : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বীরগাঁও ইউপিতে ভোটগ্রহণ চলাকালে নৌকা প্রতীকে ভোট না দেওয়ায় হযরত আলী নামে এক যুবলীগ নেতাকে মারধরের অভিযোগ পাওয়া গেছে। গতকাল বেলা ১১টার দিকে ওই ইউনিয়নের বাইশমৌজা বাজার ভোটকেন্দ্রে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হোসেন সরকার তাকে মারধর করেন বলে অভিযোগ করেন তিনি। হযরত আলী স্বতন্ত্র প্রার্থী কবির আহমেদের সমর্থক। তিনি বীরগাঁও ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক।

হযরত আলী অভিযোগ করে বলেন, ‘বুথের ভেতরে ঢুকে আওয়ামী লীগ সভাপতি হোসেন সরকার ভোটারদের নৌকা প্রতীকে ভোট দেওয়ার জন্য চাপ দিচ্ছিলেন। একপর্যায়ে আমাকেও নৌকায় ভোট দিতে বলেন তিনি। কিন্তু আমি নিজের ইচ্ছামতো ভোট দেব বলে জানাই তাকে। এরপর ভোট দিয়ে কেন্দ্র থেকে বের হওয়ার পর আমাকে মারধর করেন তিনি।’ এ বিষয়ে জানতে বীরগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হোসেন সরকারকে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

বিভিন্ন স্থানে ভোট বর্জন ও স্থগিত: সিল দেওয়া ব্যালট সরবরাহ, ভোটারদের জোরপূর্বক নৌকায় সিল দিতে বাধ্য করা, ভোটকক্ষ থেকে এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগে সিরাজগঞ্জের সলপ ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী খন্দকার মো. শহিদুল ইসলাম নির্বাচন বর্জনের ঘোষণা দেন। গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

নরসিংদীতে জাল ভোট ও কেন্দ্র দখলের অভিযোগ এনে সদর উপজেলার আমদিয়া ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নাজিম উদ্দিন ভূঁইয়া রিপন, কাঁঠালিয়া ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মো. জহিরুল ইসলাম হিরণ মোল্লা ও করিমপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া ভোট বর্জন করার ঘোষণা দিয়েছেন।

কেরানীগঞ্জের বাস্তা ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী জেড এ জিন্নাহ অনিয়ম ও ভোটকেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনে তার প্রতিবাদে নির্বাচন বর্জন করেছেন। এছাড়া নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ব্যালট ছিনতাই, কেন্দ্র দখলের চেষ্টা ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় দুটি ইউনিয়নের ছয়টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com