আবরার হত্যা মামলার রায় আজ

0

দুই বছর আগে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়েছিল বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে। বুয়েট শেরে বাংলা হলে ছাত্রলীগের কিছু নেতাকর্মী ঐ হত্যাকাণ্ডে অংশ নেন। নির্মম সেই হত্যাকাণ্ডের ঘটনায় করা মামলার রায় ঘোষণার জন্য আজ রবিবার দিন ধার্য রয়েছে। বেলা ১২টায় এই রায় ঘোষণা করা হবে বলে ইতিপূর্বে ট্রাইব্যুনালের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ রায় ঘোষণা করবেন।

এ মামলায় যুক্তিতর্কে রাষ্ট্রপক্ষ ২৫ আসামির সবারই সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড চেয়েছেন। অন্যদিকে আসামিপক্ষ নির্দোষ দাবি করে আসামিদের খালাস চেয়েছেন। ১৪ নভেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষ যুক্তিতর্ক শেষ করেছে। তার পর ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য এ দিন নির্ধারণ করেছেন। ২৫ আসামির মধ্যে ২২ জন কারাগারে আছেন। অন্য তিনজন পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করছেন পিপি আবু আবদুল্লাহ ভূঁইয়া, আবদুস সোবহান তরফদার, মিজানুর রহমান, আলমগীর হোসেন, শহিদুল ইসলাম ও মশিউর রহমান।

আসামি পক্ষের আইনজীবী হিসেবে আছেন মাহাবুব আহমেদ, আমিনুল গণী, গাজী জিল্লুর রহমান, আজিজুর রহমান, ফারুক আহমেদ প্রমুখ।

মামলার বিবরণে জানা যায়, ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে আবরারকে তার কক্ষ থেকে ডেকে নিয়ে যান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। তারা ২০১১ নম্বর কক্ষে নিয়ে গিয়ে আবরারকে পিটিয়ে হত্যা করে। পরে রাত তিনটার দিকে শেরেবাংলা হলের সিঁড়ি থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় ওই বছরের ৭ অক্টোবর রাজধানীর চকবাজার থানায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে হত্যা মামলা করেন। পুলিশ পরে ২২ জনকে গ্রেফতার করে। এর মধ্যে আটজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছেন। এদের সবাই বুয়েট ছাত্রলীগের নেতাকর্মী। ২৫ জনের মধ্যে এজাহারভুক্ত ১৯ জন এবং এর বাইরে তথ্য-প্রমাণের ভিত্তিতে আরও ছয়জন জড়িত থাকার প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৭ জন এবং এজাহারের বাইরে থাকা ছয়জনের মধ্যে পাঁচজনসহ মোট ২২ আসামিকে গ্রেফতার করা হয়েছে। পলাতক রয়েছেন তিনজন।

এজাহারে থাকা আসামিরা হলেন- মেহেদী হাসান রাসেল, অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মেহেদী হাসান রবিন, মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুল ইসলাম, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এএসএম নাজমুস সাদাত, মোর্শেদুজ্জামান জিসান ও এহতেশামুল রাব্বি তানিম।

এজাহারবহির্ভূত ছয় আসামি হলেন- ইশতিয়াক আহমেদ মুন্না, অমিত সাহা, মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত, এসএম মাহমুদ সেতু ও মোস্তবা রাফিদ।

পলাতক তিনজন হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com