দেশে মত প্রকাশের স্বাধীনতা নেই, বহু সাংবাদিক মত প্রকাশ করতে গিয়ে আজ জেলে: শওকত মাহমুদ

0 ২৪

ঢাকা সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভায় বিএফইউজের সাবেক সভাপতি শওকত মাহমুদ বলেন, “দেশে আজ মত প্রকাশের স্বাধীনতা নেই। বহু সাংবাদিক মত প্রকাশ করতে গিয়ে জেলে গেছেন, নির্যাতিত হয়েছেন।

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভার অনুষ্ঠানে তিনি এই অভিযোগ করেন।

“সামাজিক যোগাযোগ মাধ্যমে কমেন্ট করার জন্য অনেকে জেলে গেছেন, নির্যাতিত হয়েছেন। রুহুল আমিন গাজীসহ অনেকে আটক আছেন আমাদের, তাদের মুক্তি দাবি করি।

তিনি বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইনে রাষ্ট্রচিন্তার মুশতাক আটক ছিলেন, তিনি জেলেই এই সরকারের হাতে মৃত্যুবরণ করেছেন। আমরা আর কত কাল অপেক্ষা করবো এসব মৃত্যুর জন্য, এসব গ্রেপ্তারের জন্য?”

“মত প্রকাশের স্বাধীনতাকে সামনে রেখে আজকে জাতীয় মুক্তি সংগ্রামের ডাক দিতে হবে এবং বিএনপি এই সংগ্রামের নেতৃত্ব দেবে বলে আমি বিশ্বাস করি। আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হই,” বলেন শওকত মাহমুদ।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কাদের গণি চৌধুরী বলেন, “দেশের গণতন্ত্র মাধ্যম এক ভয়াবহ সংকটকাল অতিক্রম করছে। ক্ষমতার প্রভাব বলয় থেকে মিডিয়া নিয়ন্ত্রিত হচ্ছে।

“এক কথায় গণমাধ্যম এখন ততটুকুই স্বাধীন যতটুকু সরকারের পক্ষে যায়। আজকে আমরা যখন সম্মেলন করছি, তখন একটা ভোটারবিহীন জাতিতে বাংলাদেশ পরিণত হয়েছে। যখন সম্মেলন করছি, তখন ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টসহ নানা কালাকানুনের মাধ্যমে বাংলাদেশ বোবা জাতিতে পরিণত হয়েছে। এই অবস্থার অবসানে আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই ছাড়া বিকল্প নাই।”

কাদের গণির সভাপতিত্বে ও ডিইউজে নেতা শাহজাহান সাজু ও দিদারুল আলম দিদারের সঞ্চালনায় আলোচনা সভায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম, বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নুরুল আমিন রোকন, বিএফইউজে-ডিই্উজে-জাতীয় প্রেসক্লাবের সাবেক নেতা এমএ আজিজ, আবদুল হাই শিকদার, কামাল উদ্দিন সবুজ, সৈয়দ আবদাল আহমেদ, বাকের হোসাইন, জাহাঙ্গীর আলম প্রধান, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী, ডিইউজে সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, সহ-সভাপতি শাহীন হাসনাত, বাসির জামাল ও রাশেদুল হক বক্তব্য রাখেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com