চীন-রাশিয়াসহ ৫ দেশের গুপ্তচর প্রধানদের সাথে বৈঠকে আইএসআই, বাদ ভারত

0

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে চীন, রাশিয়াসহ মধ্য এশিয়ার আরো পাঁচটি দেশের গুপ্তচর প্রধানদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক সারলেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ। আগামী দিনে পাক-আফগান সম্পর্ক, অর্থনীতি ও নিরাপত্তা নিয়ে বৈঠকে আলোচনা সেরেছেন তারা। ভারতের কূটনৈতিক মহল শনিবারের বৈঠককে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। যদিও ওই বৈঠকে ভারতকে ডাকা হয়নি।

বৈঠকটি ডেকেছিলেন পাকিস্তানের আইএসআই-এর ডিজি ফায়েজ হামিদ। হাজির ছিলেন চীন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গুপ্তচর সংস্থার প্রধানরা।
গত সপ্তাহে এই দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়েছিল। কিন্তু সেখানে হাজির ছিলেন না রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। শনিবার ইসলামাবাদের বৈঠকে যোগ দিয়েছে রাশিয়াও। একেই গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে বর্ণনা করছেন পাকিস্তানের কূটনীতিকরা। শুক্রবারই কাবুল থেকে ফিরেছেন আইএসআই প্রধান হামিদ। তারপর এই বৈঠক।

সূত্রের খবর, বৈঠকে আইএসআই প্রধান মূলত পাকিস্তান ও আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। সেখানেই ঘুরেফিরে এসেছে তালেবান নেতৃত্বের সাথে আগামী দিনে কেমন সম্পর্ক রাখা হবে, তা নিয়ে বিভিন্ন দেশের বক্তব্য। বৈঠকে অর্থনীতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

এর আগে আফগানিস্তানে তালেবান সরকার গঠনের অনুষ্ঠানে যাবে না বলে ঘোষণা করেছিল ভ্লাদিমির পুতিনের দেশ। শোনা যায়, ৯/১১-র বর্ষপূর্তির দিন যেন কাবুলে নয়া সরকার শপথ গ্রহণ না করে, সে জন্য তালেবানের উপর চাপও তৈরি করেছিল রাশিয়া। এই পরিস্থিতিতে ইসলামাবাদে আইএসআই প্রধানের ডাকে চীন, রাশিয়া, ইরানসহ মধ্য এশিয়ার দেশগুলোর গুপ্তচরদের প্রধানদের বৈঠকের আলাদা তাৎপর্য রয়েইছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com