আফগানদের অর্থ ফেরত দিতে আমেরিকার প্রতি আহ্বান পাকিস্তানের

0

জব্দ করে রাখা আফগানদের অর্থ ফেরত দিতে আমেরিকার প্রতি যৌথ আহ্বান জানিয়েছে কাতার ও পাকিস্তান।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত এক যৌথ সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ও কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আব্দুর রহমান আল-সানি।

পশ্চিমা শক্তিগুলোর দিকে ইঙ্গিত করে শাহ মাহমুদ কুরেশি বলেন, আপনারা যদি আফগানিস্তানে কোনো অর্থনৈতিক সাহায্য বা উন্নয়ন করতে প্রস্তুত না থাকেন তাহলে সেটা কোনো সমস্য নয়। আমরা এ বিষয়টাকে সঠিক বলেই মনে করি। কিন্তু, আফগানিস্তানের অর্থনীতি ধ্বংস করার জন্য কোনো পদক্ষেপ আপনারা নিতে পারেন না। এখন আপনাদের উচিৎ তাদের সম্পদ ফেরত দেওয়া। আফগানদের সম্পদ জব্দ করবেন না। আফগানদেরকে নিজেদের কল্যাণে তাদের সম্পদ ব্যবহার করতে দেন।

তিনি বলেন, মানবিক সাহায্যে রাজনৈতিক শর্ত আরোপ করা উচিৎ না।

সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আব্দুর রহমান আল-সানি বলেন, বিশ্ব একটি একতাবদ্ধ, স্থিতিশীল ও সমৃদ্ধ আফগানিস্তান চায়। রাজনৈতিক অঙ্গনে যাই হোক না কেন আফগানিস্তানের ব্যাপারে সকলের সহযোগিতামূলক আচরণ করা উচিৎ।

তিনি বলেন, মানবিক সাহায্যের বিষয়টি যেন রাজনৈতিক উন্নয়নের সাথে সম্পর্কিত না হয়।

জানা যায়, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৯.৫ বিলিয়ন ডলারের সম্পদ জব্দ করেছে আমেরিকা। তালেবান কর্তৃপক্ষ কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার দু’দিন পর ১৭ আগস্ট তারিখে আমেরিকা এমন পদক্ষেপ নেয়। এদিকে আফগানিস্তানে সাহায্য বন্ধ করে দিয়েছে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com