পাহাড়িদের সাংস্কৃতিক বৈশিষ্ট্য জাতীয় ঐতিহ্যকে প্রাচুর্যময় করেছে: মির্জা ফখরুল

0

আবহমান কাল ধরে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যে বসবাস করছে উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘পাহাড়ি বিভিন্ন নৃগোষ্ঠী জনগণের ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস বাংলাদেশি জাতীয়তাবাদের অপরিহার্য উপাদান। তাদের সৌন্দর্য মণ্ডিত সাংস্কৃতিক বৈশিষ্ট্য জাতীয় ঐতিহ্যকে প্রাচুর্যময় করেছে।

পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন নৃগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত বাণীতে ফখরুল বলেন, ‘পার্বত্য অঞ্চলবাসী বিভিন্ননৃগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব বিঝু, সাংগাই, বৈসুক, বিষু বিহু উপলক্ষে সব সম্প্রদায়ের প্রতি আমার প্রাণঢালা শুভেচ্ছা জানাচ্ছি। পাহাড়ি বিভিন্ন নৃগোষ্ঠী জনগণের ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস বাংলাদেশি জাতীয়তাবাদের অপরিহার্য উপাদান।তাদের সৌন্দর্য মণ্ডিত সাংস্কৃতিক বৈশিষ্ট্য জাতীয় ঐতিহ্যকে প্রাচুর্যময় করেছে। আবহমান কালj ধরে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যে বসবাস করছে।

তিনি আরও বলেন, ‘মানুষে মানুষে মিলনের বাণীই আমাদের লোকজ ঐতিহ্যের উজ্জ্বল অনুষঙ্গ। লোকজ সংস্কৃতির চর্চাই হচ্ছে সভ্যতার ধারকবাহক। পারস্পরিক শুভেচ্ছা বোধ মিলনের গানই গীত হয় বাংলার রাঙা মাটির পথে পথে। আমি দেশের সকল নৃগোষ্ঠীর তথা সকল ক্ষুদ্র জাতি গোষ্ঠীর সমান অগ্রগতি বিকাশ কামনা করি। এই উৎসবের দিনগুলো আনন্দে ভরেউঠুক আর সবার জন্য অনাবিল শান্তি সুখের হোকএই কামনা রইল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com