আকাশে কালো মেঘ, এখন নজর দিতে হবে সুশাসন ও দূর্নীতি নিয়ন্ত্রণে

0
করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলেনি। অথর্নীতির আকাশে কালো মেঘ। মানুষের মনে নানা উদ্বেগ। এর মধ্যে বাড়ছে সামাজিক অস্থিরতা। ধরা পড়ছে দুর্নীতিবাজরাও।
দেশের এই পরিস্থিতিতে শিক্ষাবিদ ও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সরকারকে এখন সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণের দিকে নজর দিতে হবে। একই সাথে সামাজিক অস্থিরতা দূর করতে নানা পদক্ষেপও নিতে হবে।
এ ব্যাপারে জানতে চাইলে বরেণ্য শিক্ষাবিদ ও  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে সুশাসন নিশ্চিত করার একটি সুযোগ এসেছে।
তিনি বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবেলায় সুশাসন নিশ্চিত করা অপরিহার্য হয়ে উঠেছে। আর সুশাসনের জন্য অনেকগুলো বিষয়ের মধ্যে প্রধানত তিনটি বিষয় নিশ্চিত করা প্রয়োজন। এক. প্রবল সদিচ্ছা, দুই. কর্মপন্থা ও তিন. সবার সহযোগিতা।  বর্তমান সরকার ক্ষমতায় বলা হচ্ছে দুর্নীতি, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে ন্যূনতম কোনো সহনশীলতা দেখানো হবে না। তবে এখন শুধু কথা বলার সময় নয়, কাজে দেখাতে হবে এবং সদিচ্ছাকে প্রবল সদিচ্ছায় পরিণত করতে হবে। সরকার জঙ্গিবাদের বিরুদ্ধে যেভাবে শূন্য সহনশীলতা দেখাতে পেরেছে ঠিক সেভাবে মাদকের বিরুদ্ধে পারেনি। চুনোপুঁটিদের ক্রসফায়ারে দেওয়া হলো অথচ রাঘববোয়ালদের জন্য আত্মসমর্পণের ব্যবস্থা করে দায়মুক্তি দেওয়া হলে সেটা প্রশ্নবোধক হবে।
এ বিষয়ে জানতে চাইলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, লক্ষ্য যখন থাকে যেভাবেই হোক ক্ষমতায় যেতে হবে, তখন আইনের শাসন ও সুশাসন বলে কোনো কিছু থাকা সম্ভব নয়। সুশাসনের অন্যতম পূর্বশর্ত হচ্ছে আইনের শাসন। আইনের শাসন না থাকলে গণতন্ত্রের চেতনাই ক্ষতিগ্রস্ত হয়, যা শেষ পর্যন্ত মানুষের অধিকার খর্ব করে। আইনের রক্ষককে আমরা ভক্ষক হিসেবেও কাজ করতে দেখছি।
তিনি বলেন, দেশে করোনা মহামারীর সময়েও সবক্ষেত্রে সুশাসন না থাকার ক্ষতি অনেক বেশি। এটা পরিমাপ করাও দু:সাধ্য। সুশাসন না থাকায় আমরা যে কী হারাচ্ছি, তা আমরা নিজেরাই জানি না। দেশে সুশাসন কিছুটা হলেও নিশ্চিত করা সম্ভব হলে বিনিয়োগকারীদের আস্থা বাড়ত, করোরা মোকাবেলা করা সহজ হতো, আমাদের উৎপাদনশীলতা বাড়ত। আর এর সঙ্গে দুর্নীতিতে লাগাম দিয়ে তা মধ্যম পর্যায়ে আনা সম্ভব হলে আমাদের প্রবৃদ্ধি ১০ শতাংশের কোঠায় চলে যেত। ফলে আমাদের দুটি দিকে নজর দিতে হবে: সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণ।
এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে শান্তিপূর্ণ সমাজ গঠনে সবাইকে ঘুরে দাঁড়াতে হবে। জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের সাধারণ মানুষকে সুন্দর সমাজ প্রতিষ্ঠায় অগ্রগামী হতে উদ্বুদ্ধ করতে হবে।
সুজনের সম্পাদক বলেন, ‘দেশের বর্তমান অবস্থা থেকে উত্তরণ ও মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য জনতার শক্তি, সামাজিক শক্তি ও প্রাতিষ্ঠানিক শক্তিকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। সবার সম্মিলিত প্রয়াসে আমরা আমাদের প্রত্যাশিত লক্ষ্যে পৌঁছাতে পারব।’
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com