ত্রিদেশীয় বৈঠকে অংশ নিতে পাকিস্তানে পৌছলেন তুরস্ক ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা

0

দু’দিনের রাষ্ট্রীয় সফরে তুরস্কে এসেছিলেন আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বায়রামোভ। সেখান থেকে দীর্ঘ এক দশক পর পররাষ্ট্র পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকের উদ্দেশ্যে তিনি পাকিস্তান সফরে এসেছেন।

বুধবার (১৩ জানুয়ারি) আজারী এই পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানে পৌছেন। এর আগে গত মঙ্গলবার (১২ জানুয়ারি) বৈঠকে অংশ নিতে ইসলামাবাদে পৌঁছেন তুর্কী পররাষ্ট্রমন্ত্রী মাওলুদ চাভুশোগলো।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য মতে, দীর্ঘ এক দশক পর পররাষ্ট্র পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকের উদ্দেশ্যে কোনো আজারী পররাষ্ট্রমন্ত্রীর এটিই সর্বপ্রথম পাকিস্তান সফর।

আজারী পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বায়রামোভ পাকিস্তানে এসে পৌঁছলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহাম্মাদ কুরাইশী, ইসলামাবাদে অবস্থিত পাক পররাষ্ট্র ভবনে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয় যে, দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি পর্যায়ের বৈঠক শেষে বায়রামোভ এবং কুরাইশী, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুগুলোতে দুদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের রূপরেখা নিয়ে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন।

উভয় পক্ষই বাণিজ্য, কৃষি, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি সহ সব ধরনের খাতে সহযোগিতা বৃদ্ধি করতে সম্মত হয়।

তাছাড়া, বায়রামোভের সাথে বৈঠককালে, আর্মেনিয়ার দখল থেকে আজারবাইজানের অন্যতম গুরুত্বপূর্ণ ভূখণ্ড পুনরুদ্ধারে বিজিত হওয়ায় শাহ কুরাইশী আজারবাইজানকে অভিনন্দন জানান।

বায়রামোভও এসময় কারাবাখ সংকটে তার দেশকে পাকিস্তান ধারাবাহিকভাবে সমর্থন দিয়ে যাওয়ায় কুরেশিকে ধন্যবাদ জানান।

তাছাড়া, দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া পাক,তুর্কী ও আজারীদের মধ্যকার ত্রিদেশীয় বৈঠকে এই আজারী পররাষ্ট্রমন্ত্রী অংশগ্রহণ করবেন বলেও জানা যায় পাক-পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা বিবৃতিতে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com