আমেরিকা ইয়েমেনে নিজের ধ্বংসাত্মক ভূমিকাকে পূর্ণতা দিতে চায়: ইরান

0

ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলনকে সন্ত্রাসী সংগঠনগুলোর তালিকায় স্থান দেয়ার যে উদ্যোগ মার্কিন সরকার নিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইয়েমেনের ওপর চাপিয়ে দেয়া যুদ্ধে নিজের ধ্বংসাত্মক ভূমিকাকে পরিপূর্ণতা দেয়ার লক্ষ্যে আমেরিকা এ পদক্ষেপ নিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে (বুধবার) তেহরানে বলেছেন, আলোচনা ও কূটনৈতিক উপায়ে ইয়েমেন সংকট সমাধানের পথ রুদ্ধ করে দিতেই মার্কিন সরকার আনসারুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে। তিনি আরো বলেন, ইয়েমেন যুদ্ধের শুরু থেকে দেশটির ওপর সৌদি নেতৃত্বাধীন আগ্রাসন ও অপরাধযজ্ঞে প্রধান পৃষ্ঠপোষকের ভূমিকায় অবতীর্ণ হয় আমেরিকা।

খাতিবজাদে বলেন, ইয়েমেনের জনগণকে হত্যার কাজে সৌদি আরবকে সমরাস্ত্র ও অর্থ দিয়ে সার্বিক সহযোগিতা করেছে ওয়াশিংটন। ইরানের এই মুখপাত্র বলেন, আনসারুল্লাহকে সন্ত্রাসী আখ্যা দেয়ায় বিশ্বব্যাপী ইয়েমেন যুদ্ধ নিয়ে উদ্বেগ বেড়ে গেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্ব সমাজ প্রতিক্রিয়া দেখাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি জানিয়েছেন, তার মন্ত্রণালয় ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনকে সন্ত্রাসী সংগঠনগুলোর তালিকায় স্থান দেয়ার আবেদন জানিয়ে একটি প্রস্তাব মার্কিন কংগ্রেসে পাঠিয়েছে।

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে যাচ্ছে। এই আগ্রাসন থেকে যেসব প্রতিরোধ সংগঠন ইয়েমেনের জানমাল রক্ষা করার চেষ্টা করে যাচ্ছে তাদের শীর্ষে রয়েছে হুথি আনসারুল্লাহ আন্দোলন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com