ভ্যাকসিন আমদানি না করার ঘোষণায় ক্ষুব্ধ ব্রিটেন ও যুক্তরাষ্ট্র: ইরানের ওপর নিষেধাজ্ঞা

0

শ্বব্যাপী করোনা পরিস্থিতিতেও মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল রেখেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা থেকে সরে যাবার মাত্র ছয় দিন আগে গতকাল ফের নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছেন ইরানের ওপর। এমনকি ইরান যাতে করোনা পরিস্থিতি মোকাবেলা করতে না পারে সেজন্যও ট্রাম্প শেষ মুহূর্তেও সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

মার্কিন অর্থমন্ত্রণালয় (বুধবার) ইরানের দুটি ফাউন্ডেশন এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন প্রশাসন দাবি করছে, এই দুটি প্রতিষ্ঠান ইরানের অর্থনীতির বৃহৎ অংশের নিয়ন্ত্রণ করে থাকে। নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়বেন ফাউন্ডেশন দুটির নেতারা এবং তাদের সহযোগীরা। এছাড়া, তাদের সম্পদ জব্দ করা হবে এবং যারা এইসব ফাউন্ডেশনের সঙ্গে লেনদেন করবে তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

গত আড়াই বছরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে নজিরবিহীন যেসব  নিষেধাজ্ঞা দিয়েছে তাতে মানবিক বিষয়ের প্রতি কোনো রকম ভ্রুক্ষেপ করেনি। এবারো তিনি এমন একটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন যারা করোনার ভ্যাকসিন তৈরি ও গবেষণা কাজে নিয়োজিত রয়েছে। এনবিআর টিভি চ্যানেলের সাংবাদিক জ্যাকি নোরতান বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা ইরানের অর্থনীতির ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে এবং এমনকি দেশটির স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রেও এর বিরূপ প্রভাব পড়েছে।

ধারণা করা হচ্ছে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটেন থেকে করোনা ভ্যাকসিন আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় ওয়াশিংটন ও লন্ডন অস্থির হয়ে পড়েছে। ইরানের সর্বোচ্চ নেতা তার এ ঘোষণার মাধ্যমে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের তৈরি ভ্যাকসিনের গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করেছেন। এ কারণে প্রতিশোধ হিসেবে ইরানে ভ্যাকসিন তৈরির সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা তালিকায় অন্তর্ভুক্ত করেছে যাতে ইরান নিজ উদ্যোগে কোনো ভ্যাকসিন তৈরি করতে না পারে।

ইরানে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর তেহরানসহ চীন, রাশিয়া ও ভেনিজুয়েলার মতো দেশগুলো ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে ভূমিকা রাখার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে যাতে ইরান সহজে করোনা মোকাবেলায় প্রয়োজনীয় ওষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী আমদানি করতে পারে। এমনকি ওয়াশিংটনের ইউরোপীয় মিত্র দেশগুলোও ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে। কিন্তু এসব আহ্বানের তোয়াক্কা না করে ট্রাম্প প্রশাসন ইরানের ওপর নতুন নতুন নিষেধাজ্ঞা দিয়েই চলেছে। মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ও অর্থমন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা এলিজাবেথ রোজেনবার্গ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে চিকিৎসা সামগ্রী আমদানিতে ইরান চরম বিপাকে পড়েছে।

যাইহোক, করোনা পরিস্থিতিতেও নতুন করে ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা থেকে তাদের অমানবিক আচরণের বিষয়টি ফুটেছে। তবে ইরান অতীতেও প্রমাণ করেছে কোনো চাপের কাছে তারা মাথা নত করবে না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com