আমাদের এখন গণতান্ত্রিক ব্যবস্থা কার্যকর করতে হবে, দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে

0

নির্বাচন বিশ্লেষক ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, আগামীতে রাজনৈতিক সংকট আমাদের চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিতে পারে। বিভিন্ন প্রতিষ্ঠানের ভঙ্গুর অবস্থা এবং গণতান্ত্রিক ব্যবস্থার অকার্যকারিতা আমাদের চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিতে পারে। নতুন বছরের চ্যালেঞ্জ এবং উত্তরণের উপায় বিষয়ে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি নতুন বছরের রাজনৈতিক এবং অর্থনৈতিক বিভিন্ন চ্যালেঞ্জের বিষয়েও বিস্তারিত আলোচনা করেন।

সুজন-সুশাসনের জন্য নাগরিক সম্পাদক বলেন, রাজনৈতিক ক্ষেত্রে আমরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি। আমাদের নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে। নির্বাচনের ওপর মানুষের ব্যাপক আস্থাহীনতা সৃষ্টি হয়েছে। নির্বাচন হলো শান্তিপূর্ণভাবে ক্ষমতা রদবদলের পথ। বিতর্কিত নির্বাচনের মাধ্যমে যদি সেই পথ রুদ্ধ হয়ে যায়, তাহলে অনিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা বদলের পথ প্রশস্ত হবে। যেটা আমাদের সংকটের দিকে ধাবিত করতে পারে। তবে এটা কারোরই কাম্য নয়।

তিনি বলেন, আমাদের তরুণরা বিপথগামী হতে পারে। অনিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা বদলের পথ সৃষ্টি হতে পারে। অনেকেই আশঙ্কা করছে করোনা মহামারীর দ্রুত অবসান ঘটবে না। এটি আমাদের অর্থনৈতিক ক্ষেত্রে চ্যালেঞ্জ সৃষ্টি করেছে এবং সামাজিক বৈষম্য সৃষ্টি করেছে। তা অব্যাহত থাকবে। বিশেষ করে আগামীতে সামাজিক বৈষম্য আরও প্রকট হতে পারে বলে মনে করছেন তিনি। মহামারী অব্যাহত থাকলে মৃত্যুর সংখ্যাও বাড়বে।

তিনি বলেন, অর্থনৈতিক কারণে, রাজনৈতিক কারণে এবং সুশাসনের অভাবের ফলে মানুষের মধ্যে যদি অসন্তোষ সৃষ্টি হয়, তাহলে তারা বিপথগামী হতে পারে। তারা উগ্রবাদী সমাজের দিকে হাঁটতে পারে। আমরা তরুণদের মধ্যে উগ্রবাদী পথের দিকে আকৃষ্ট হওয়ার প্রবণতা দেখতে পাচ্ছি; এটাও আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। এ থেকে উত্তরণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। এ জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এ ছাড়া আমাদের এখন গণতান্ত্রিক ব্যবস্থা কার্যকর করতে হবে। দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। এ জন্য আমাদের জরুরি ভিত্তিতে কিছু সংস্কার প্রয়োজন। আর সংস্কারের অংশ হিসেবে আমাদের প্রতিষ্ঠানগুলোকে গড়ে তুলতে হবে। আমাদের প্রতিষ্ঠানগুলোকে দ্বায়বদ্ধ করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com