উৎপাদনশীল খাতে ভ্যাট স্থগিত চাই -আবদুল আউয়াল মিন্টু

0

করোনা মহামারীতে ব্যবসায়ীদের ক্ষতি কাটাতে দেশীয় উৎপাদনশীল কিছু খাতে ভ্যাট স্থগিত রাখা উচিত বলে মনে করেন এফবিসিসিআইর সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু। তিনি বলেছেন, রপ্তানি খাতের ব্যবসায়ীরা বড় সমস্যায় আছেন। কারণ, বৈশ্বিক চাহিদা কম। তাই দেশীয় পণ্যের চাহিদা বাড়াতে সরকারের সহায়তা প্রয়োজন। যদিও ৫০ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে।

তিনি বলেন, ওষুধের ব্যবসা খুব ভালো। কৃষিতেও ভালো করছে বাংলাদেশ। মূল সমস্যা হলো- যারা দেশে পণ্য উৎপাদন করেন, তাদের বেশির ভাগই দেশে বিক্রি করেন। দেশে উৎপাদনশীল পণ্যের চাহিদা বাড়াতে হবে।তিনি মনে করেন- রপ্তানিনির্ভর ব্যবসায়ীরা বড় সমস্যায় আছেন। তাদের রপ্তানি নির্ভর করছে আমদানিকারক দেশগুলোর করোনা ও অর্থনৈতিক পরিস্থিতির ওপর। এ মুহূর্তে বৈশ্বিক পরিস্থিতি সহসাই স্বাভাবিক হওয়ার লক্ষণ দেখছি না। তাই অভ্যন্তরীণ বাজার উন্নয়নে সরকারকে গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ৪ শতাংশ সুদে যে ঋণ দেওয়া হচ্ছে, তার মেয়াদ কমপক্ষে তিন বছর হওয়া উচিত। উৎপাদনশীল খাতের ব্যবসায়ীদের তাদের মোট মূলধনী বিনিয়োগের ৩০ শতাংশ ঋণ প্রণোদনা হওয়া উচিত। এখনো এই ঋণ সবাই পায়নি। সব ব্যবসায়ী যাতে এই ঋণ পান, সেজন্য ব্যাংকগুলোকে বাধ্য করতে হবে।

আবদুল আউয়াল মিন্টু বলেন, মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে সরকারের উচিত আরেকটা প্রণোদনা প্রদান করা। পাশাপাশি মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে কর রেয়াত দিয়ে পণ্যমূল্য কমাতে হবে। দেশীয় পণ্যের চাহিদা বাড়াতে এই সহায়তা প্রয়োজন। দেশের ৪০ থেকে ৫০ শতাংশ মানুষ কৃষিনির্ভর। এই বিষয়গুলো বিবেচনায় নিয়ে দেশীয় পণ্যের উৎপাদনে বিশেষ প্রণোদনা দেওয়া হোক।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com