হ্যাকিংয়ের ঝুঁকির এড়াতে কঠোর সতর্কতায় ব্যাংক

0

এটিএম বুথ হ্যাকিংয়ের ঝুঁকির কারণে কঠোর সতর্কতা অবলম্বন করছে দেশের সরকারি ব্যাংকগুলো।  
এরই মধ্যে কমিয়ে আনা হয়েছে লেনদেনের সময়। ব্যাংকের আইটি প্রধানরা বলছেন, এ ধরণের হামলার আশঙ্কা থাকবে সব সময়ই। তাই প্রস্তুতিও থাকতে হবে ২৪ ঘণ্টাই। তবে গ্রাহকদের চিন্তিত হওয়ার কারণ নেই বলেও আশ্বস্ত করছেন ব্যাংকারা।

এটিএম কার্ড জালিয়াতি বা পজ মেশিনের মাধ্যমে গ্রাহকের অর্থ লোপাটের ঘটনা বাংলাদেশে নতুন নয়। আবারো সাইবার আক্রমণের মাধ্যমে এটিএম বুথে বড় হামলার আশঙ্কার খবরে সতর্ক ব্যাংকগুলো।

গোয়েন্দা সংস্থা বলছে, আক্রমণ হতে পারে উত্তর কোরিয়া থেকে আর বড় সাইবার হামলার ঝুঁকিতে আছে সরকারি ব্যাংকের এটিএম বুথ। এ বার্তা আমলে নিয়ে এরi মধ্যে সতর্ক দেশের ব্যাংকগুলো।

রূপালী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতাউর রহমান বলেন, “এটিএমগুলোকে বিশেষভাবে টার্গেট করা হচ্ছে। সে কারণে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত আমাদের এটিএমগুলো বন্ধ রাখার ব্যবস্থা করা হয়েছে। কিছুদিন আগেও একটা সতর্কতা জারি করা হয়েছিলো।” 
 
ঝুঁকি এড়াতে লেনদেন সীমিত করার পাশাপাশি সার্বক্ষণিক নজরদারি বাড়ানোর উদ্যোগের কথাও জানালেন ব্যাংকাররা। তবে সাইবার আক্রমনের ঝুঁকি এড়াতে নিরবিচ্ছিন্ন সতর্কতা নিশ্চিত করার তাগিদ দিচ্ছেন ব্যাংকের তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা। তাদের মতে, এক মুর্হুতের অসর্তকতায় খেসারত দিতে হতে পারে বড় অংকের।

 
সিটিও ফোরাম বাংলাদেশের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী বলেন, “কিছু ব্যাংক রাতে এটিএম বন্ধ করে দিচ্ছে। এভাবে জনমনে বিভ্রান্তি তৈরি হচ্ছে। রাতে বন্ধ হচ্ছে কারণ রাতে মনিটরিং সিস্টেমটা ভাল না।” তবে দিনের মত রাতেও সিকিউরিটি ব্যবস্থা যেন থাকে সেদিকে নজর দেয়া দরকার বলে মনে করেন তিনি।

সাইবার ঝুঁকি এড়াতে সিকিউরিটি সিস্টেমকে এমন ভাবে প্রস্তুত করার তাগিদ দিচ্ছেন আইটি বিশেষজ্ঞরা যেন হ্যাংক করলেও হ্যাকারদের জন্য তা লাভজনক না হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com