গ্রেগ বারক্লে আইসিসির নতুন চেয়ারম্যান

0

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে আইসিসির নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার ভোট না পাওয়ায় বারক্লে’কে দুইবার ভোটের মুখে পড়তে হয়েছে। তবে দ্বিতীয় দফায় প্রোটিয়াদের মাধ্যমেই কাঙ্ক্ষিত ১১টি ভোট পূরণ হয়েছে বারক্লের।

স্বতন্ত্র নির্বাচনে তিনি পাকিস্তানের ইমরান খাজাকে পেছনে ফেলেছেন। গত জুলাইয়ে শশাঙ্ক মনোহার দায়িত্ব থেকে পদত্যাগ করেন। এর পর আইসিসির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন ইমরান খাজা। এবার তার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন গ্রেগ বারক্লের।

এ নির্বাচনের নিয়মে বলা ছিল, ইমরান খাজা ও গ্রেগ বারক্লের মধ্যে যে ১৬ ভোটের অন্তত দুই-তৃতীয়াংশ (১১ ভোট) পাবেন, তিনিই জয়ীর খেতাব পাবে। যে কারণে প্রথম দফার ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে থেকেও বিজয়ী হননি বারক্লে। পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান।

পেশাগতভাবে একজন আইনজীবী হলেও ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক পদে রয়েছেন গ্রেগ বারক্লে। সবশেষ কিউই বোর্ডের প্রধানও ছিলেন তিনি। তবে এখন স্বাধীনভাবে আইসিসির দায়িত্বগ্রহণ করায় নিউজিল্যান্ডের পদ ছাড়তে হবে তাকে। শশাঙ্ক মনোহারের পর আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান বারক্লে।

এর আগে ২০১৫ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের অন্যতম পরিচালক ছিলেন তিনি। এবার আরও অনেক বড় দায়িত্ব পেয়ে নিজের অনুভূতি প্রকাশ করে বারক্লে বলেছেন, ‘আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়া অনেক বড় সম্মানের বিষয়। আমার ওপর আস্থা রাখায় আইসিসির অন্যান্য পরিচালকদের ধন্যবাদ জানাই। আমি আশা করি আমরা সবাই একসঙ্গে মিলে ক্রিকেটকে আরও ভালো অবস্থানে নিতে পারব।’

যাকে হারিয়ে চেয়ারম্যান নির্বাচিত হলেন বারক্লে, সেই ইমরান খাজাকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি, ‘অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ইমরান খাজাকে ধন্যবাদ জানাতে চাই। খেলাটির কঠিন সময়ে শক্ত হাতে হাল ধরেছেন তিনি। ভবিষ্যতেও তার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করে যাবো।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com