বিমসটেকের মাধ্যমে আঞ্চলিক সহযোগিতাকে অত্যন্ত গুরুত্ব দেয় বাংলাদেশ: রাষ্ট্রদূত

0

বাংলাদেশ বিমসটেকের মাধ্যমে আঞ্চলিক সহযোগিতাকে অত্যন্ত গুরুত্ব দেয় বলে জানিয়েছেন ব্যাংককে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা শাহনাজ গাজী।

তিনি উল্লেখ করেন, ঢাকায় বিমসটেক সেক্রেটারিয়েটের আয়োজন বিমসটেক ফোরামের প্রতি বাংলাদেশের সম্পূর্ণ প্রতিশ্রুতির প্রকাশ।

শাহনাজ গাজী বলেন, বিমসটেক সদস্য দেশগুলোর সাথে ১৪টি ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য বাংলাদেশ দৃঢ় প্রতিজ্ঞ।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ অন্যান্য সদস্য দেশের সাথে সম্মিলিতভাবে একটি সহযোগিতামূলক আঞ্চলিক সুরক্ষা এজেন্ডা অনুসরণে কাজ করছে, বিশেষ করে সন্ত্রাসবাদ, উগ্রপন্থা, পাচার ও বিভিন্ন আন্তর্জাতিক অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ব্যাংককের এমবিকে সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে শুক্রবার বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন শাহনাজ গাজী।

চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান স্টাডিজ সেন্টার, ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিজ এবং বিমসটেক নেটওয়ার্ক অব পলিসি থিঙ্ক ট্যাঙ্কস দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে।

শুক্রবার থাই পররাষ্ট্র মন্ত্রণালয়, বিমসটেকভুক্ত সব দেশের রাষ্ট্রদূত/সিডিএ এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা যৌথভাবে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে শাহনাজ গাজী বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে জন্মগ্রহণ করেছিল।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু দক্ষিণ এশিয়া এবং এর তার বাইরেও অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি অর্জনে আঞ্চলিক সহযোগিতা এবং সম্মিলিত প্রচেষ্টার প্রতি যথাযথ জোর দিয়েছেন। সেই থেকে আঞ্চলিক সহযোগিতা বাংলাদেশের বৈদেশিক নীতির একটি অবিচ্ছেদ্য উপাদান।

অনুষ্ঠানে বিমসটেক সদস্য দেশগুলোর রাষ্ট্রদূত এবং অন্যান্য কূটনৈতিক সদস্যরাও বক্তব্য রাখেন।

সূত্র : ইউএনবি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com