যুক্তরাষ্ট্রে কি আসলেই গোলযোগ হচ্ছে?

0

যুক্তরাষ্ট্রের নির্বাচনী ফলাফল অনিশ্চিত হলে সহিংসতার সম্ভাবনা রয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের এমন মন্তব্যের সূত্র ধরে কোন কোন দেশের সংবাদমাধ্যম এখনও এই বিষয়টি ধরে নানা রকম খবর তৈরি করছে।

কোন কোন ক্ষেত্রে এসব খবরে যুক্তরাষ্ট্রকে হেয় করা হচ্ছে।

ইরানের সরকারি বেতারের এক খবরে দাবি করা হয়েছে, যারা বিক্ষোভ করছে তারা খুবই সশস্ত্র এবং তারা পুলিশকে ভয় পাচ্ছে না।
অন্যদিকে রাশিয়ার টেলিভিশনগুলোতে বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষের ভিডিও দেখানো হয়েছে। কিন্তু কোন কোন জায়গায় ছোটখাট সংঘর্ষ হলেও এসব বিক্ষোভের আকার বেশ ছোট এবং এগুলো শান্তিপূর্ণ ছিল।

এখানে বলে রাখা ভাল যে করোনাভাইরাস মহামারির জন্য এবার ডাকযোগে বেশি ভোট পড়েছে। সেকারণেই গণনায় যে দেরি হবে সেকথা আগে থেকেই ধারণা করা হচ্ছিল। যেসব জায়গায় গণনা চলছে, সেখানকার কর্মকর্তারা জানিয়েছেন, গণনার প্রক্রিয়া পরিকল্পনা মতই চলছে।

গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলো কী ঘটছে?
নির্বাচনের চূড়ান্ত ফল কী হতে পারে তা নির্ধারণের জন্য আর হাতে গোনা কয়েকটি মাত্র রাজ্যের ফল বাকি রয়েছে। এখনো পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৪৩টি ইলেক্টোরাল কলেজের ভোট এবং ট্রাম্প পেয়েছেন ২১৪টি। হোয়াইট হাউজে যেতে তাদের ২৭০টি ভোট দরকার।

গুরুত্বপূর্ণ যে রাজ্যগুলো এখনো বাকি রয়েছে সেগুলো হলো অ্যারিজোনা, জর্জিয়া, নেভাদা, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা এবং উইসকনসিন।

কয়েকটি উপায়ে বিজয়ী নির্ধারিত হতে পারে।

ট্রাম্পকে ২৭০টি ভোট পেতে হলে উইসকনসিনে হারলেও জর্জিয়া(১৬টি ভোট), নর্থক্যারোলাইনা(১৫), পেনসিলভানিয়া(২০) এবং অ্যারিজোনা(১১) বা নেভাদায়(৬) জয় পেতে হবে। পেনসিলভানিয়ায়(যার ফল শিগগিরই আসার সম্ভাবনা নেই) হারলেও জয় পেতে পারেন বাইডেন। তবে তার জন্য তাকে অ্যারিজোনা, জর্জিয়া এবং নেভাদায় জয় পেতে হবে।

এখানে উল্লেখ করা যেতে পারে যে, কয়েকটি সংবাদ আউটলেট অনুমান করছে যে বাইডেন উইসকনসিন এবং অ্যারিজোনায় জয় পাবেন। কিন্তু বিবিসি মনে করে যে এই অনুমান এখন করাটা কিছুটা আগাম হয়ে যাবে। গণনা চলছে এবং ধারণা করা হচ্ছে যে দিনের শেষের দিকে কর্তৃপক্ষ ফল ঘোষণা করবেন।

জর্জিয়ায় কর্তৃপক্ষ জানিয়েছে, সব ভোট গণনা না হওয়া পর্যন্ত রাতভর তারা গণনা চালিয়ে যাবেন। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন বলছে, সেখানে ট্রাম্পের এগিয়ে থাকার ব্যবধান কমে আসছে। সবশেষ এটি ২৪ হাজার ভোটে এসে ঠেকেছে। নেভাদায় ফল সামান্য ব্যবধানে ঝুলে আছে। বাইডেন মাত্র ৮ হাজার ভোটে এগিয়ে রয়েছেন। কর্তৃপক্ষ বলছে, পরবর্তী ফল বৃহস্পতিবার স্থানীয় তিনটার দিকে ঘোষণা করা হবে।

পেনসিলভানিয়ায় ট্রাম্পের ব্যবধান আরো কমে এসেছে। স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ১১টা পর্যন্ত প্রায় ৯০% ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প এক লাখ ৬৪ হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছেন।

অ্যারিজোনায় বাইডেন ৮০ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। পরবর্তী ফল বৃহস্পতিবারই ঘোষণা করা হবে। নর্থ ক্যারোলাইনায় বেশিরভাগ ভোটই গণনা শেষ হয়েছে কিন্তু এখনো অল্প কিছু বাকি আছে। ৭৭ হাজার ভোট নিয়ে অল্প ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প।
উইসকনসিনে এখনো তেমন কোন খবর পাওয়া যায়নি। তবে সেখানে ২০ হাজারে ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন জো বাইডেন। তবে অন্য সংবাদ মাধ্যমগুলো অবশ্য বলছে যে, এই রাজ্যে জয় পেয়েছেন বাইডেন।

সূত্র : বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com