আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্যের যুগ’ শেষ : পুতিন

0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্যের যুগ’ বহু আগে শেষ হয়ে গেছে। এর কারণ হিসেবে তিনি বলেছেন, বিশ্বে ক্ষমতার ভারসাম্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটছে।

বৃহস্পতিবার ভিডিও-লিঙ্কের মাধ্যমে মস্কোভিত্তিক থিংক ট্যাঙ্ক ‘ভালদই ডিসকাশন ক্লাব’কে তিনি বলেন, এক সময় গোটা বিশ্বের ওপর আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্য’ থাকলেও এখন আর তার পক্ষে সে দাবি করা সম্ভব নয়।

পুতিন বলেন, বেশিরভাগ আন্তর্জাতিক সমস্যা ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার যে যুগ ছিল তাও শেষ হয়ে গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, চীন ও জার্মানি যথাক্রমে অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তিমত্তার দিক দিয়ে পরাশক্তি হওয়ার দিকে অগ্রসর হচ্ছে।

এছাড়া, ব্রিটেন ও ফ্রান্সের নাম উল্লেখ করে পুতিন বলেন, আন্তর্জাতিক বিষয়গুলোতে এই দু’টি দেশের ভূমিকাও লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে।

বিশ্বজুড়ে ক্ষমতার ভারসাম্যে উল্লেখযোগ্য পরিবর্তন সত্ত্বেও যেসব প্রভাবশালী ও শক্তিশালী দেশ এখনো রাশিয়াকে নতজানু করার স্বপ্ন দেখে তাদের উদ্দেশ করে পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “আমাদের মূল উদ্বেগ আপনাদের শেষকৃত্যে অসুস্থ না হয়ে পড়া। “

তবে রুশ প্রেসিডেন্ট তার বক্তব্যে বিভিন্ন বৈশ্বিক সমস্যা নিয়ে অন্যান্য দেশের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। এমনকি সাইবার নিরাপত্তা, অন্যান্য সুরক্ষা-সম্পর্কিত বিষয় এবং পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের ক্ষেত্রে তিনি পরবর্তী মার্কিন প্রশাসনের সাথে সংলাপেরও প্রস্তাব দিয়েছেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com