স্বপ্নেও ক্ষতি করছে করোনা!

0

কেউ হারিয়েছেন প্রিয়জন। কেউ নিজেই আক্রান্ত। কেউ ব্যবসা গুটিয়ে বেকারত্ব নিয়ে বেঁচে আছেন। চীন থেকে ছড়িয়ে পড়া নতুন রোগ কভিড-১৯ এভাবে ক্ষতি করার পাশাপাশি স্বপ্নেও মানুষের শারীরিক ক্ষতি করছে বলে জানিয়েছেন ফিনল্যান্ডের গবেষকেরা।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে বিশেষজ্ঞরা কয়েক শ মানুষের স্বপ্ন বিশ্লেষণ করে এই দিনগুলোতে সাধারণের মানসিক অবস্থা বুঝতে চেয়েছেন।

গবেষণায় দেখা গেছে, ৪ হাজার অংশগ্রহণকারীর মধ্যে যত মানুষ খারাপ স্বপ্নের কথা বলেছেন তাদের অর্ধেকের বেশি করোনার বিষয়টি উল্লেখ করেছেন।

হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের ঘুম এবং মন বিষয়ক গবেষণা বিভাগের প্রধান ড. অনু-ক্যাটরিনা পেসোনেন ‘ফ্রন্ট্রিয়ার্স ইন সাইকোলজি’ জার্নালে বলেছেন, ‘করোনা বিষয়ক স্বপ্ন এখন মারাত্মক আকার ধারণ করেছে। বিষয়টি পোস্ট ট্রম্যাটিক স্ট্রেসের মতো হয়ে যাচ্ছে।’

এই দিনগুলোতে মানুষ করোনা বিষয়ক যেসব স্বপ্ন বেশি দেখছেন তার মধ্যে শীর্ষে রয়েছে নিজে আক্রান্ত হওয়ার বিষয়টি। অনেকে আবার সামাজিক বঞ্চনার শিকার হওয়ার মতো দৃশ্য দেখতে পাচ্ছেন।

গবেষণায় অংশ নেয়া প্রায় অর্ধেক মানুষ বলেছেন, তারা মহামারীর আগে বেশি ঘুমাতেন। দশ শতাংশ মানুষ জানিয়েছেন, এই দিনগুলোতে তাদের ঘুমাতে কষ্ট হচ্ছে। এক তৃতীয়াংশ মানুষ ঘুমালেই স্বপ্ন দেখছেন।

যে অর্ধেক মানুষ মানসিক চাপের কথা জানিয়েছেন তারা সবাই বাজে স্বপ্নের শিকার।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com