করোনা চিকিৎসায় ভেষজ ওষুধেও ভরসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

0

করোনাভাইরাস ও অন্যান্য মহামারি রোগের ক্ষেত্রে ভেষজ চিকিৎসা পদ্ধতি নিয়েও ভাবতে শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ব্যাপারে আফ্রিকান ভেষজ ওষুধগুলো ট্রায়ালের জন্য শনিবার একটি প্রটোকল অনুমোদন দিয়েছে সংস্থাটি।

গত বছরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে এরই মধ্যে প্রাণ হারিয়েছে ৯ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। এখন পর্যন্ত ছোঁয়াচে এই রোগের কার্যত কোনো ওষুধের সন্ধান মেলেনি। রাশিয়া একটি ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিলেও তাতে আস্থা নেই অনেকের।

বরং বর্তমান পরিস্থিতিতে ভেষজ ওষুধ বা ঘরোয়া টোটকাতেই ভরসা রেখেছেন অনেকেই। এবার সেই ভেষজ ওষুধে আস্থা রাখছে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। মাদাগাস্কারের প্রেসিডেন্ট করোনা চিকিৎসায় কার্যকরী একটি পানীয়র ঘোষণা দেওয়ার কয়েক মাস পরই এমন সিদ্ধান্তের কথা জানালো ডব্লিউএইচও।

মাদাগাস্কারের প্রেসিডেন্ট গেল মে মাসে আন্দ্রেই রাজোয়েলিনা জানান, ডেইজি গোত্রের গাছ আর্টেমিসিয়া থেকে উৎপাদিত পানীয় করোনা সারাতে কার্যকরী। এ ব্যাপারে কোনো পরীক্ষা-নিরীক্ষা না হলেও এই গাছটি ম্যালেরিয়ার চিকিৎসায় কার্যকারিতার প্রমাণ রয়েছে।

এ ছাড়া করোনা চিকিৎসায় আরও কিছু ভেষজ ওষুধের নাম শোনা গেছে। ওষুধগুলো ঠিক কার্যকর কি-না সে জন্যই তৃতীয় ধাপের ট্রায়ালের প্রোটোকল তৈরি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আরও দুই সংস্থার গবেষকেরা। এ কাজে ডব্লিউএইচও’র সহযোগী হিসেবে রয়েছে আফ্রিকা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশন এবং আফ্রিকান ইউনিয়ন কমিশন ফর সোশ্যাল অ্যাফেয়ার্স।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকান অঞ্চলের পরিচালক প্রসপের তুমুসিমে বলেন, “যদি ঐতিহ্যগত ওষুধ নিরাপদ, কার্যকরী, মানসম্পন্ন বলে প্রমাণিত হয় তাহলে তা দ্রুত ও ব্যাপক উৎপাদনের জন্য সুপারিশ করবে ডব্লিউএইচও।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com