যুক্তরাষ্ট্রকে ‘হুমকি’ বন্ধ করতে বলল চীন

0

টিকটক এবং উইচ্যাটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘কঠিন পদক্ষেপের’ তীব্র প্রতিবাদ জানালো চীন। বেইজিংয়ের অভিযোগ, তাদের ‘হুমকি’ দিচ্ছে ট্রাম্প প্রশাসন।

দেশের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে এই অভিযোগে জনপ্রিয় অ্যাপ দুটি ডাউনলোড নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এরই প্রতিবাদে শনিবার সরব হয়েছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

বিবৃতিতে তারা বলেছে, ‘আমেরিকাকে হুমকি দেওয়া বন্ধ করার আহ্বান জানাচ্ছে চীন। আমাদের অনুরোধ, যাবতীয় অনৈতিক কাজকর্ম বন্ধ করুক ওয়াশিংটন। আন্তর্জাতিক নিয়মকানুনের স্বচ্ছতা বজায় রাখুক।’

এই অনুরোধ ওয়াশিংটন মেনে না নিলে বেইজিং পাল্টা পদক্ষেপ নেবে বলেও স্পষ্ট করেছে দেশটি।

বলা হয়েছে, ‘আমেরিকা যদি এই সব চালিয়ে যাওয়ার গোঁ ধরে বসে থাকে তা হলে চীনা সংস্থাগুলোর স্বার্থ ও আইনি অধিকার রক্ষায় বেইজিংও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পিছপা হবে না।’

ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে। এমন আলোচনার ভেতর ট্রাম্প টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে জানান, ১৫ সেপ্টেম্বরের ভেতর বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের ইউএস ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে। এরপর ১৪ সেপ্টেম্বর ওরাকলের সঙ্গে চুক্তি করে টিকটকের ইউএস ভার্সন। তবে মালিকানা পুরোপুরি বিক্রি করেনি কোম্পানিটি।

ট্রাম্প এই চুক্তি মানবেন কি না, সেটিই এখন প্রশ্ন। বিবিসি জানিয়েছে, তিনি রবিবারের ভেতর চুক্তি পর্যালোচনা করে দেখবেন। যদি সম্মতি দেন, তাহলে নিষেধাজ্ঞা উঠে যাবে।

ওরাকলের চেয়ারম্যান ল্যারি এলিসন ট্রাম্পের সমর্থক। গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্টের জন্য তাকে তহবিল সংগ্রহ করতে দেখা যায়। এই সম্পর্কের খাতিরেই তিনি চুক্তিটা করতে পেরেছেন।

ট্রাম্প প্রশাসন শুক্রবার বিবৃতিতে বলেছে, ‘প্রেসিডেন্টের নির্দেশনা অনুযায়ী, চীনের ক্ষতিকর ডেটা সংগ্রহ কার্যক্রমের বিরুদ্ধে লড়াই করতে আমরা গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com