রাওয়াতের বক্তব্য বিজেপি-আরএসএস এর মানসিকতার বহিঃপ্রকাশ: পাকিস্তান

0

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত সম্প্রতি পাকিস্তানকে হুমকি দিয়ে যে মন্তব্য করেছেন, তার কড়া নিন্দা জানিয়েছে পাকিস্তান। রাওয়াত বলেছেন যে, পাকিস্তান যদি চীনের সাথে ভারতের সঙ্ঘাতের সুযোগ নেয়ার চেষ্টা করে, তাহলে পাকিস্তানকে ‘ভয়াবহ ক্ষতি’ গুনতে হবে।

এনিয়ে পাকিস্তানের পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে বলছে, ভারতের সিনিয়র সামরিক নেতৃত্বের কাছ থেকে এ ধরণের বক্তব্য আসটা তাদের বিজেপি-আরএসএস মানসিকতার বহিঃপ্রকাশ। পাকিস্তানের ব্যাপারে তাদের ‘বিপজ্জনক চরমপন্থী আদর্শ, আগ্রাসী উচ্চাকাঙ্ক্ষা আর হামলার আসক্তি এখানে প্রকাশ পেয়েছে’।

গত সপ্তাহে ইউএস ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরাম আয়োজিত এক সেমিনারে ভারতের জেনারেল রাওয়াত পাকিস্তান ও চীনের সামরিক বাহিনীর পক্ষ থেকে ‘সমন্বিত পদক্ষেপের’ হুমকির উল্লেখ করেন। ভারত বর্তমানে বিতর্কিত লাদাখ সীমান্তে চীনা বাহিনীর বিরুদ্ধে মুখোমুখি অবস্থানে আছে।

জেনারেলকে উদ্ধৃত করে দ্য ইকোনমিক টাইমস বলেছে, তিনি বলেছেন, “পাকিস্তানের দিক থেকে হুমকিটা আসবে মূলত প্রক্সি যুদ্ধের আদলে, কিন্তু আমাদের উত্তরের সীমান্তে কোন হুমকি সৃষ্টি হলে পাকিস্তান তার সুযোগ নিতে পারে এবং উত্তরের সীমান্তে আমাদের সমস্যা সৃষ্টি করতে পারে”।

তিনি দাবি করেন, পাকিস্তান যদি কোন ধরণের ‘অপ-অভিযানের’ চেষ্টা করে, তাহলে তারা মারাত্মক ক্ষতির মুখে পড়বে।

ভারতীয় কূটনীতিককে তলব

একইসাথে নিয়ন্ত্রণ রেখা এলাকায় ভারতীয় বাহিনীর অস্ত্রবিরতি লঙ্ঘনের প্রতিবাদে ভারতের সিনিয়র এক কূটনীতিককে তলব করে এর প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান পররাষ্ট্র দফতর। ৮ সেপ্টেম্বর ভারতের ওই অস্ত্রবিরতি লঙ্ঘনের ঘটনায় তিন বেসামরিক ব্যক্তি মারাত্মক আহত হয়।

পররাষ্ট্র দফতর বলেছে, নিয়ন্ত্রণ রেখার বেদোরি সেক্টরে ভারতীয় বাহিনীর ‘বাছবিচারহীন ও বিনা উসকানিতে গুলিবর্ষণের’ ঘটনায় ৫৭ বছর বয়সী মুহাম্মাদ আলতাফ, ২৭ বছর বয়সী মুহাম্মাদ আফতাব এবং ৪০ বছর বয়সী তাহির ইকবাল মারাত্মক আহত হয়েছে। এরা তিনজনই বানজোরি গ্রামের বাসিন্দা।

এতে বলা হয়েছে, ভারতীয় সেনারা অব্যাহতভাবে নিয়ণ্ত্রণ রেখা এবং ওয়ার্কিং বাউন্ডারি এলাকায় বেসামরিক নাগরিকদের টার্গেট করে হামলা চালিয়ে আসছে। কামান, ভারি মর্টার এবং স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে তারা হামলা চালিয়ে থাকে। শুধু এই বছরেই তারা ২,১৯৯ বার অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে। তাদের গুলিতে এ পর্যন্ত ১৭ জন নিহত ও ১৭১ জন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com