চীন থেকে আরো ফাইটার ও অত্যাধুনিক মিসাইল কিনছে পাকিস্তান

0

ফ্রান্সের কাছ থেকে ভারতের দুই স্কোয়াড্রন রাফাল জঙ্গিবিমান কেনা একটি গেম চেঞ্জার হবে বুঝতে পেরেছে পাকিস্তান। ফলে তারাও চীনের কাছ থেকে ৩০টি জে-১০সিই জঙ্গিবিমান ও বিমানবাহিনীর অত্যাধুনিক এয়ার-টু-এয়ার মিসাইল কিনতে চাচ্ছে।

২০০৯ সালে পাকিস্তান প্রথম জেএ-১০ কেনার আগ্রহ প্রকাশ করে। কিন্তু পাকিস্তানের সঙ্গে চীন যৌথভাবে জেএফ-১৭ তৈরির কাজে হাত দিলে জেএ-১০ কেনার বিষয়টি আড়ালে পড়ে যায়। এখন ভারত রাফাল কেনায় চীন ও পাকিস্তান আবারো আলোচনা শুরু করেছে বলে বলে উচ্চ পর্যায়ের সরকারি সূত্রে জানা গেছে। জে-১০সিই ছাড়াও পাকিস্তান পিএল-১০ ও পিএল-১৫, যথাক্রমে স্বল্প ও দূর পাল্লার এয়ার-টু-এয়ার মিসাইল চেয়েছে।

আমেরিকা ক্রমেই ভারতের ঘনিষ্ঠ হয়ে ওঠায় পাকিস্তানের অত্যাধুনিক অস্ত্র সংগ্রহের একমাত্র উৎস হয়ে উঠেছে চীন। জে-১০সিই হলো পিপলস লিবারেশন আর্মির ব্যবহার করা জে-১০ জঙ্গিবিমানের রফতানি সংস্করণ। এতে এইএসএ রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম ও ইনফ্রারেড প্রযুক্তি রয়েছে।

পাকিস্তান বিমান বাহিনী শুধু রাফালে থাকা মেটেওর এয়ার-টু-এয়ার মিসাইল নিয়েই উদ্বিগ্ন নয়, মিকা মিসাইল নিয়েও উদ্বেগ রয়েছে তাদের। কারণ মিকাও বিমান থেকে ছোঁড়া যায়। পিএএফ জঙ্গিবিমানের জন্য বড় ধরনের হুমকি সৃষ্টি করবে এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বা মাঝারিপাল্লার সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম।

পিএএফের হাতে ১২৪টি জেএফ-১৭ ফাইটার রয়েছে। এছাড়া আছে ৭০টির মতো এফ-১৬ ও মিরেজ ৩এ। তবে পাকিস্তান মিসাইলসহ জে-১০সিই হাতে পেলে তা ভারতীয় বিমানবাহিনীর জন্য আরেকটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com