মহানবীর (সা.) অবমাননার ঘটনায় ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্য অগ্রহণযোগ্য: তুরস্ক

0

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে নিয়ে ফ্রান্সের ‘শার্লি এবদো’ পত্রিকায় ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি একসয় বলেছেন, ‘শার্লি এবদো’ ম্যাগাজিনের উসকানিমূলক পদক্ষেপের বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন যে ব্যাখ্যা দিচ্ছেন তা পুরোপুরি অগ্রহণযোগ্য।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, গণমাধ্যম ও বাক স্বাধীনতার কথা বলে মুসলমানদের প্রতি এ ধরণের অবমাননাকে ব্যাখ্যা করা যাবে না।

এতে বলা হয়েছে, ফ্রান্সসহ ইউরোপের ফ্যাসিস্ট ও বর্ণবাদী গোষ্ঠীগুলো মুক্তচিন্তার কথা বলে অন্যদের অধিকার লঙ্ঘন করছে এবং ইসলামভীতি ছড়িয়ে দিচ্ছে। তারা বিদ্বেষ উসকে দিচ্ছে।

গত মঙ্গলবার বিশ্ব শান্তির দূত ফ্রান্সের ‘শার্লি এবদো’ পত্রিকায়-কে নিয়ে আবারও ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে বিতর্কিত ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো। হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ২০১৫ সালে যে কার্টুনগুলো প্রকাশ করেছিল সেগুলোই আবার প্রকাশ করেছে তারা।

বিভিন্ন সূত্র জানিয়েছে, ম্যাগাজিন শার্লি এবদো’র সবশেষ সংস্করণের প্রচ্ছদে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে ব্যঙ্গ করে আঁকা ১২টি কার্টুন ছাপা হয়েছে।

এই ব্যঙ্গাত্মক কার্টুনগুলো ২০০৫ সালে প্রথম প্রকাশ করেছিল ডেনমার্কের একটি পত্রিকা। এরপর কয়েক বার শার্লি এবদো বিশ্ব মানবতার মুক্তির দূত মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন ছাপায়।

২০১৫ সালে মহানবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর বিশ্বব্যাপী ব্যাপক প্রতিবাদ শুরু হয়। সারা বিশ্বের মুসলমানরা বিক্ষোভ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com